• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধি দলের স্পেন সফর

আরটিভি নিউজ

  ২৫ মে ২০২৪, ১২:৩০

বাংলাদেশ চেম্বার অফ কমার্সের একটি প্রতিনিধি দল দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিকল্পে স্পেনের বিভিন্ন চেম্বারে সফর শুরু করেছেন। এটিই প্রথম বাংলাদেশী কোন ব্যবসায়ী প্রতিনিধি দলের স্পেন সফর।

স্পেন এবং বাংলাদেশের মধ্যে চমৎকার ব্যাবসায়িক সম্পর্ক বিদ্যমান। ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ থেকে স্পেনে রপ্তানি ছিল ২.১ বিলিয়ন ডলার যা ২০২২-২৩ অর্থবছরে প্রায় ৩.৭ বিলিয়ন ডলারে উন্নীত হয়। চলতি অর্থবছরে রপ্তানি ৪ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করছে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইং।

রপ্তানি বৃদ্ধির এ ধারা অব্যাহত রাখতে তৈরী পোশাকের বাইরে রপ্তানি বহুমুখীকরণ এবং স্পেনের বৈচিত্রময় রপ্তানি বাজারে বাংলাদেশের উপস্থিতি আরও বাড়ানোর জন্য বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইং বহুমুখী উদ্যোগ গ্রহণ করেছে এবং তা বাস্তবায়ন করছে।

এরই ধারাবাহিকতায় কমার্শিয়াল উইংয়ের সহযোগিতায় স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স ঢাকার একটি প্রতিনিধি দল চেম্বারের সভাপতি আশিক এলাহি চৌধুরির নেতৃত্বে ২১ মে থেকে স্পেনের বিভিন্ন চেম্বার ভ্রমণ শুরু করেছেন।

প্রতিনিধি দল ২১ মে স্পেনের আরাগন রাজ্যের রাজধানী সারাগোসা থেকে তাদের ব্যবসায়িক ভ্রমণ শুরু করেন। বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইং, স্পেনিশ কনফেডারেশন অব বিজনেস এসোসিয়েশন সারাগোসা এবং আরাগন রাজ্য সরকার কর্তৃক সারাগোসাতে আয়োজিত অনুষ্ঠানে ২১ মে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের উপর এক সেমিনার এবং বিজনেস টু বিজনেস মিটিং অনুষ্ঠিত হয় ।

এসময় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্স ঢাকার সভাপতি আশিক এলাহি চৌধুরি, বাংলাদেশের বিভিন্ন সেক্টরের ব্যবসায়ীরা, আরাগন রাজ্য সরকারের ম্যানেজিং ডাইরেক্টর অব আরাগন এক্সটেরিয়র খোসে এন্টোনিওভিসেন্তে এবং স্পেনিশ কনফেডারেশন অব বিজনেস অ্যাসোসিয়েশন সারাগোসার ডিরেক্টর খোর্খে এলনসো সারাগোসাতে বাংলাদেশের অনারারি কনসাল আন্তোনিও বুসতোসসহ আরাগন রাজ্যের প্রায় ৪০টি কোম্পানি ও তাদের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা উল্লেখ করে বিভিন্ন সূচকে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নে স্পেন বাংলাদেশের দ্বিতীয় রপ্তানি গন্তব্য। অনুকূল ব্যবসায়িক পরিবেশ ও উচ্চ মধ্যবিত্ত ভোক্তাদের কাছে বাংলাদেশের পণ্যের আরও প্রচুর সুযোগ রয়েছে। স্পেনিশ ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে অবকাঠামো, যোগাযোগ, জ্বালানি ও পর্যটনসহ বিভিন্ন খাতে বিনিয়োগের সুযোগ রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

স্পেনিশ কনফেডারেশন অব বিজনেস অ্যাসোসিয়েশন সারাগোসার ডাইরেক্টর খোর্খে এলনসো বলেন, উৎপাদন বৈচিত্র্য আনার লক্ষ্যে বস্ত্র, অবকাঠামো, জ্বালানি ও নির্মাণ হলো অর্থনীতিতে বর্তমানে সবচেয়ে সম্ভাবনার খাত, আরাগনে আমাদের ক্যাপিটাল গুডস এবং ইঞ্জিনিয়ারিং কম্পোনেন্টের বড় শিল্প রয়েছে যেগুলোতে বাংলাদেশে কাজ করার সুযোগ রয়েছে।

স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্স ঢাকার সভাপতি আশিক এলাহি চৌধুরি বাংলাদেশে প্রচুর পরিমাণে স্পেনিশ ব্যবসায়ীর উপস্থিতির কথা উল্লেখ করে নতুন ব্যবসায়ীদের আমন্ত্রণ জানিয়ে চেম্বারের পক্ষ থেকে স্পেনিশ ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ নিয়ে একটি উপস্থাপনা করেন। উপস্থাপনায় তিনি বাংলাদেশে অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের চিত্র, প্রতিবেশী দেশের তুলনায় বাংলাদেশে ব্যবসায় ও বিনিয়োগে অধিক লাভ, অর্থনৈতিক অঞ্চলগুলোতে সরকার কর্তৃক ঘোষিত ইনসেনটিভ ইত্যাদি বিষয় তুলে ধরেন।

ব্যবসায়ী প্রতিনিধি দল আগামী ২৩ মে ভ্যালেন্সিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ২৭ মে মালাগা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ২৮ মে গ্রানাডা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে ব্যবসায়িক মিটিং এবং একইদিন গ্রানাডার মেয়রের সঙ্গে সাক্ষাৎ করবেন।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রোয়েশিয়াকে গুঁড়িয়ে স্পেনের বড় জয়
ইউরোর ‘মৃত্যুকূপে’ স্পেনের সামনে ক্রোয়েশিয়ার বাধা!
স্পেনে প্রদর্শিত হলো ‘মুজিব: একটি জাতির রূপকার’
ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড