• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

৩৮ টাকায় নেমেছে পেঁয়াজের দর 

আরটিভি নিউজ

  ০২ এপ্রিল ২০২৪, ১২:০৭
হঠাৎ সরবরাহ বেড়ে যাওয়ায় প্রতিদিন কমছে পেঁয়াজের দাম
ফাইল ছবি

ভারত ও কৃষকের মাঠ থেকে একযোগে পেঁয়াজ বাজারে আসতে শুরু করায় হু হু করে কমছে পেঁয়াজের দাম। সপ্তাহখানেক আগের পাইকারি দরে এখন খুচরা বাজারেই মিলছে পণ্যটি। সবশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, পাইকারি বাজারে বর্তমানে ৩৮ টাকায় নেমে এসেছে প্রতি কেজি পেঁয়াজের দাম।

হঠাৎ সরবরাহ বেড়ে যাওয়াতেই প্রতিদিন পেঁয়াজের দাম কমছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। রাজধানীর পেঁয়াজের অন্যতম বড় দুই বাজার শ্যামবাজার ও কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, পেঁয়াজে ভরপুর হয়ে উঠেছে আড়তগুলো। থরে থরে সাজানো বস্তা। কিন্তু সে তুলনায় বাজারে ক্রেতা একদমই কম।

পাইকারি বাজারে বর্তমানে ৩৮ থেকে ৪২ টাকা দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। সপ্তাহখানেক আগেও ৪৫ থেকে ৫০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করেছেন পাইকারি ব্যবসায়ীরা। এখন এই দামে ভোক্তা সাধারণের কাছেই বিক্রি করতে হচ্ছে খুচরা ব্যবসায়ীদের।

এদিকে ভারত থেকে আমদানি করা এক হাজার ৬৫০ টন পেঁয়াজ ঢাকা, গাজীপুর ও চট্টগ্রামের ১৮০টি স্পটে আজ মঙ্গলবার থেকে বিক্রি শুরু করেছে সরকারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ বা টিসিবি। ভোক্তা পর্যায়ে ৪০ টাকা কেজিতে এসব ভারতীয় পেঁয়াজ বিক্রি করছে টিসিবি ডিলাররা।

এর আগে, গত রোববার বিকেল সোয়া ৫টার দিকে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের চালানটি চুয়াডাঙ্গার দর্শনা স্টেশনে এসে পৌঁছায়। পরদিন সোমবার সকাল ৬টার দিকে চালানটি পৌঁছায় সিরাজগঞ্জে। সেখান থেকে ট্রাকে করে ওই পেঁয়াজ ঢাকা, গাজীপুর ও চট্টগ্রামে পৌঁছে যাচ্ছে ডিলারদের মাধ্যমে।

ভারত থেকে আমদানি করা এই এক হাজার ৬৫০ টন পেঁয়াজ ঢাকার ১০৩টি, চট্টগ্রামের ৫৫টি আর গাজীপুরের ২২টি স্পটে বিক্রি করবে টিসিবি। ভারত সরকারের প্রতিশ্রুত ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির প্রথম চালান এটি। বাকি ৪৮ হাজার ৩৫০ টন পেঁয়াজ রোজার ঈদের পর ধাপে ধাপে দেশে আসবে বলে জানানো হয়েছে টিসিবির পক্ষ থেকে।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে কমেছে পেঁয়াজ-কাঁচা মরিচের দাম
বাংলাদেশ ও আমিরাতে ভারতের পেঁয়াজ কূটনীতি
রাজবাড়ীতে ‘কালো সোনা’ পেঁয়াজ বীজ চাষে স্বপ্ন দেখছে কৃষক
পেঁয়াজ আমদানিতে আমাদের ঝুঁকি নিতে হয়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
X
Fresh