• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

রিজার্ভের পরিমাণ জানাল কেন্দ্রীয় ব্যাংক

আরটিভি নিউজ

  ০৮ মার্চ ২০২৪, ১৯:১৫
ফাইল ছবি

এক সপ্তাহের ব্যবধানে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও বেড়ে ২৬ দশমিক ৩৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এরমধ্যে বিদেশি কারেন্সিতে গঠিত তহবিল ও অর্থায়ন অন্তর্ভুক্ত রয়েছে। এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাবে তা ২১ দশমিক ১৫ বিলিয়ন ডলার। যেখানে বিদেশি কারেন্সিতে গঠিত তহবিল ও অর্থায়ন বাইরে আছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের সবশেষ সাপ্তাহিক নির্বাচিত অর্থনৈতিক সূচকে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, গত ১ মার্চ বাংলাদেশ ব্যাংকের হিসাবায়নে দেশের নিট রিজার্ভ ছিল ২৫ দশমিক ৭৬ বিলিয়ন ডলার। আর আইএমএফের পদ্ধতি বিপিএম-৬ অনুযায়ী তা ছিল ২০ দশমিক ৫৭ বিলিয়ন ডলার। অর্থাৎ গত ১ সপ্তাহের ব্যবধানে অর্থনীতির স্পর্শকাতর সূচকটি ঊর্ধ্বমুখী হয়েছে।

এ ছাড়া দেশের আর্থিক খাত নিয়ন্ত্রণকারী সর্বোচ্চ সংস্থার নিট রিজার্ভের আরেকটি হিসাব রয়েছে। এটি শুধু আইএমএফকে দেওয়া হয়, প্রকাশ করা হয় না।

জানা গেছে, শুধুমাত্র আইএমএফকে দেওয়া হয় এমন নিট রিজার্ভের আরেকটি হিসাব রয়েছে। সেখানে দেশের প্রকৃত রিজার্ভ এখন প্রায় সাড়ে ১৭ বিলিয়ন ডলার। ওই রিজার্ভ দিয়ে ৩ মাসের বেশি আমদানি ব্যয় মেটানো যাবে।

বিশ্লেষকরা বলছেন, ফেব্রুয়ারিতে ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে। সেই সঙ্গে রপ্তানি বাড়ায় বাংলাদেশ ব্যাংকে ডলার জমা দিয়ে টাকা নিচ্ছে বিভিন্ন ব্যাংক। ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও বেড়েছে।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ
আইএমএফের ১০ শর্তের ৯টিই পূরণ করেছে বাংলাদেশ : গভর্নর
রিজার্ভ এখন ২০ বিলিয়ন ডলারের ওপরে
X
Fresh