• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

‘রমজানে কিছু পণ্যের শুল্ক-কর কমানো হচ্ছে’

আরটিভি নিউজ

  ২৫ জানুয়ারি ২০২৪, ১৮:৫৩
আবু হেনা মো. রহমাতুল মুনিম
ছবি : সংগৃহীত

রমজান মাস সামনে রেখে কিছু পণ্যের আমদানি শুল্ক ও কর কমানোর কাজ চলছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এনবিআর সম্মেলন কক্ষে ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, রমজান মাসে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে আমদানি শুল্ক কমানোর বিষয়ে এনবিআর কাজ করছে। কিছু পণ্যের শুল্ক ও কর কমানোর জন্য বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রস্তাব এসেছে। এর প্রেক্ষিতে আমরা কাজ করছি। তবে কোন কোন পণ্যের আমদানি শুল্ক কমানো হচ্ছে, এখনই বলা যাচ্ছে না।

এর আগে রমজান মাস সামনে রেখে ভোজ্যতেল, চিনি ও খেজুর আমদানিতে শুল্ক ও কর কমানোর সুপারিশ করে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। গত সোমবার (২৩ জানুয়ারি) চিঠিটি পাঠানো হয়। এর ফলে ধারণা করা হচ্ছে, রমজান ঘিরে ভোক্তা পর্যায়ে পণ্য তিনটির দাম কমবে।

তার আগে গত রোববার (২২ জানুয়ারি) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে নিত্যপণ্যের সরবরাহ, মজুত ও মূল্য পরিস্থিতি নিয়ে আলোচনা সভায় এসব পণ্যে শুল্ক-কর কমানোর সিদ্ধান্ত হয়।

চলতি বছরের ১১ মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। রমজান মাস এলেই দেশে নিত্যপণ্যের দাম অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। এবার রোজার মাস না আসতেই চিনি, সয়াবিন তেল, ছোলার দাম বেড়েছে। কয়েক মাস ধরেই এসব পণ্যের শুল্ক কমানোর দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
নিত্যপণ্যের মতোই লাগামহীন ওষুধের দাম
‘আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি’
ধ্বংস, মৃত্যু আর ক্ষুধার মধ্যেই গাজাবাসীর ঈদ
X
Fresh