• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

রোজায় নিত্যপণ্যের দাম স্থিতিশীল থাকবে : বাণিজ্য সচিব

আরটিভি নিউজ

  ০৩ জানুয়ারি ২০২৪, ২০:২৭
তপন কান্তি ঘোষ
ফাইল ছবি

রমজান মাসে নিত্যপণ্যের দাম স্থিতিশীল থাকবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয় সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেন, দেশে নিত্যপণ্যের আমদানি স্বাভাবিক রয়েছে। তাই রোজায় সমস্যা হবে না।

বুধবার (৩ জানুয়ারি) সচিবালয়ে পবিত্র রমজান উপলক্ষে নিত্যপণ্যের আমদানি পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বাণিজ্য সচিব বলেন, ২০২৪ সালের ৯ মার্চ থেকে রমজান মাস শুরু হতে পারে। রমজান মাস সামনে রেখে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা প্রস্তুতিমূলক সভা করেছি। এতে আমদানিকারক সমিতি, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্ট সবাই ছিলেন। আমদানি মোটামুটি স্বাভাবিক আছে।

তিনি বলেন, তিনি বলেন, সাধারণত বছরে বা মাসিক যে চাহিদা থাকে, রমজানে সেটা দ্বিগুণ হয়ে যায়। এই বর্ধিত চাহিদা মেটাতে বৈঠক করা হয়েছে। রমজান সামনে রেখে ব্যবসায়ীরা একটু বেশিই আমদানি করেন, আমরা সেটাকে সহায়তা দেওয়ার জন্য, বন্দর থেকে খালাস কিংবা এনবিআরের শুল্ক নিয়ে যদি কোনো সমস্যা থাকে, সেগুলো নিয়ে আমরা কাজ করব।

তপন কান্তি ঘোষ বলেন, ভোজ্য তেলের মধ্যে সয়াবিন ও পাম তেল আমদানি হচ্ছে। আগামী দু-মাসে আরও আমদানি হবে। আলোচনা করে দেখলাম, খেজুরের ক্ষেত্রেও একটা সমস্যা হচ্ছে। খেজুরের শুল্ক নিয়ে একটা দাবি আমদানিকারকদের আছে। তাদের অভিযোগ, এনবিআর থেকে অ্যাসেসম্যান্ট ভ্যালু অনেক বেশি রাখা হচ্ছে। এটির সমাধান করা হবে। যাতে আগামী দুই মাসের মধ্যে খেজুর চলে আসে।

তিনি আরও বলেন, পেঁয়াজ ও আলুসহ যেসব পণ্য এসময়ে বাজারে উঠে, সেগুলোর দাম কমে এসেছে, আরও কমবে। এ ছাড়া ডিমের দাম স্থিতিশীল রয়েছে। ডিমের দাম নিয়ে কোনো সমস্যা দেখছি না।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত 
বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত
নিত্যপণ্যের মতোই লাগামহীন ওষুধের দাম
হিলিতে কমেছে পেঁয়াজ-কাঁচা মরিচের দাম
X
Fresh