• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

সংস্কার সুপারিশ বাস্তবায়নে এগিয়েছে বাংলাদেশ: আইএমএফ

আরটিভি নিউজ

  ২৭ জুলাই ২০২৩, ০২:০৯
আইএমএফ
ফাইল ছবি

বাংলাদেশ আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর সংস্কার সুপারিশ বাস্তবায়নে অগ্রগতি করছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এক পর্যবেক্ষণে এমন তথ্য পেয়েছে। সংস্থাটির এশিয়া ও প্যাসিফিক বিভাগের (এপিডি) পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন সম্প্রতি বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)কে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

কৃষ্ণা শ্রীনিবাসন বলেন, জানুয়ারিতে আইএমএফ বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণের অনুমোদন দেয়। দেশটি ইতোমধ্যে প্রাথমিক বিতরণ পেয়েছে।

এই প্রোগ্রামের প্রথম পর্যালোচনাটি অনুষ্ঠিত হবে ২০২৩ সালের শেষ দিকে। সে সময় আইএমএফ স্টাফ টিম সংস্কার বাস্তবায়নের অগ্রগতি মূল্যায়ন করবে।

তিনি বলেন, ভর্তুকি যৌক্তিকীকরণ, জ্বালানি মূল্যের ব্যয় সমন্বয়, বাজার-নির্ধারিত একক বিনিময় হারের দিকে অগ্রসর হচ্ছে। পাশাপাশি মুদ্রানীতি কাঠামোকে শক্তিশালীকরণসহ কর্মসূচির লক্ষ্য পূরণে পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশ।

ফলে অধিকন্তু বিনিময় হারের নমনীয়তা শিথিল এবং ফরেক্স রিজার্ভ ব্যবস্থাপনা কাঠামো শক্তিশালীকরণে বৈদেশিক সহনশীলতা বাড়বে।

তিনি আরও বলেন, বাংলাদেশের সবচেয়ে বেশি উৎপাদনশীল অর্থনৈতিক খাতে ঋণ বরাদ্দ উন্নত করতে আরও দক্ষ আর্থিক খাত প্রয়োজন। কার্যকর ব্যাংকিং খাতে দক্ষ আর্থিক সম্পদ বরাদ্দ করা হলে তা পুনরুদ্ধার ত্বরান্বিত এবং প্রবৃদ্ধির গতি সঞ্চারে সহায়তা করবে।

এছাড়া তিনি স্বাধীন পরিচালকদের ভূমিকাসহ ব্যাংকগুলোর করপোরেট গভর্ন্যান্স শক্তিশালীকরণকে অগ্রাধিকার দিয়েছেন।

কৃষ্ণা বলেন, ঋণদাতার অধিকারের জোরালো প্রয়োগ ও ঋণ পরিশোধে ঋণগ্রহীতার প্রণোদনার সহায়তায় আইনি ব্যবস্থা চালু করা দরকার। ক্রমবর্ধমান অর্থায়ন চাহিদা মেটাতে বন্ড বাজার আরও উন্নয়ন করা দরকার।

তিনি মনে করেন, জাতীয় সঞ্চয়পত্র ব্যবস্থার আরও সংস্কার এবং সরকারি সিকিউরিটিজের সেকেন্ডারি বাজারের উন্নয়নও গুরুত্বপূর্ণ।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি নিয়ে চিন্তার কিছু নেই’
আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পাচ্ছে বাংলাদেশ
বছরে ৪ বার বাড়তে পারে বিদ্যুতের দাম
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
X
Fresh