• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সাড়ে ১২ হাজার কোটি টাকা মূলধন হারাল পূঁজি বাজার

আরটিভি নিউজ

  ২২ জুলাই ২০২২, ২৩:৫৭

গেলো সপ্তাহে পাঁচ কার্যদিবসের প্রতি কার্যদিবসেই দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে। সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। পাশাপাশি মূল্যসূচকও কমেছে। এতে এক সপ্তাহেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন সাড়ে ১২ হাজার কোটি টাকারও বেশি হারিয়েছে।

ঈদের পর থেকে এখন পর্যন্ত প্রতি কার্যদিবসে পতন দিয়ে পার হয়েছে শেয়ারবাজার। ঈদের পর গত সপ্তাহের আগের সপ্তাহে শেয়ারবাজারে তিন কার্যদিবস লেনদেন হয়। ওই তিন কার্যদিবসেই দরপতন হওয়ায় ডিএসইর বাজার মূলধন প্রায় তিন হাজার কোটি টাকা হারায়। ফলে টানা দুই সপ্তাহের পতনে বাজার মূলধন ১৫ হাজার কোটি টাকা হারিয়েছে।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ তিন হাজার ১১৯ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল পাঁচ লাখ ১৫ হাজার ৯৬০ কোটি টাকা। এতে গেলো সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১২ হাজার ৮৪১ কোটি টাকা। আগের সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমে দুই হাজার ৮১২ কোটি টাকা। মোট ১৫ হাজার ৬৫৩ কোটি টাকা ডিএসইর বাজার মূলধন কমেছে দুই সপ্তাহের টানা পতনে।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে বেক্সিমকোর শেয়ার সব থেকে বেশি লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪৫ কোটি ৫৮ লাখ ৯৭ হাজার টাকা, যা মোট লেনদেনের ৫ দশমিক ২৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা সোনালী পেপার। তৃতীয় স্থানে রয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার।

লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, কেডিএস এক্সসরিজ, ওরিয়ন ইনফিউশন, তিতাস গ্যাস, ফরচুন সুজ, ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং শাহিনপুকুর সিরামিকের শেয়ার।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
রাজধানীতে অর্ধেকে নেমেছে তরমুজের দাম
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
X
Fresh