Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

অবাক করা দামে ভারত থেকে আসছে চুল

অবাক করা দামে ভারত থেকে আসছে চুল

দেশের বাজারে চাহিদা থাকায় ভারত থেকে আমদানি হচ্ছে দেশটির নারীদের মাথার ফেলে দেওয়া চুল। আমদানি করা এসব চুল যাচ্ছে রাজধানীসহ স্থানীয় হেয়ার ক্যাপের কারখানাগুলোতে।

দিনাজপুরের হিলি স্থলবন্দরের নাশাত ট্রেডার্স ও ঢাকার আশিক এন্টারপ্রাইজ নামের দুই আমদানিকারক প্রতিষ্ঠান এ চুল আমদানি করছে। ভারতের পশ্চিমবঙ্গের আর কে এক্সপোর্টার্স ও হিউম্যান হেয়ার নামের দুটি রপ্তানিকারক প্রতিষ্ঠান এ চুল বাংলাদেশে পাঠাচ্ছে।

মেসার্স নাশাত ট্রেডার্সের স্বত্বাধিকারী নুর ইসলাম বলেন, সম্প্রতি আমাদের এই অঞ্চলে বেশ কিছু হেয়ার ক্যাপের কারখানা গড়ে উঠেছে। এসব কারখানায় চুল দিয়ে বিভিন্ন ধরণের ক্যাপ তৈরি করা হয়, যা দেশের চাহিদা মিটিয়ে দেশের বাইরেও রপ্তানি হচ্ছে। এসব কারখানার মূল কাঁচামাল হলো নারীদের মাথার চুল। ফলে এসব চুলের বেশ চাহিদা তৈরি হয়েছে। এসব কারখানার চুলের সেই বাড়তি চাহিদা মেটাতে ভারত থেকে নারীদের মাথার পরিত্যক্ত চুল আমদানি করা হচ্ছে। সাধারণত নারীরা চিরুনি দিয়ে মাথা আঁচড়ানোর সময় চিরুনির সঙ্গে যে চুল বেঁধে যায়, আমরা এসব চুল আমদানি করছি। দেশের বিভিন্ন স্থানে অবস্থিত চুলের কারখানাগুলোতে তা সরবরাহ করা হচ্ছে। বর্তমানে ভারত থেকে আমদানি করা চুলের মূল্য প্রতি কেজি চুল ৬৩ মার্কিন ডলার (পাঁচ হাজার ৩০০ টাকা)। ১৫ শতাংশ হারে কেজি প্রতি ভ্যাট পরিশোধ করতে হচ্ছে ৮৫০ টাকা করে।

হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা এস এম নুরুল আলম খান গণমাধ্যমকে বলেন, ‘হিলি স্থলবন্দর দিয়ে চলতি ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে শুরু করে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত বন্দর দিয়ে ভারত থেকে চার হাজার ৭৮০ কেজি চুল আমদানি হয়েছে। এসব চুল থেকে সরকারি রাজস্ব বাবদ আয় হয়েছে ২০ লাখ ২৭ হাজার টাকা।

বন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন গণমাধ্যমকে বলেন, বন্দর দিয়ে নিয়মিত পণ্যের পাশাপাশি নারীদের মাথার ফেলে দেওয়া চুল আমদানি শুরু হয়েছে। নতুন এই পণ্য বন্দর দিয়ে আমদানির ফলে সরকারের রাজস্ব আয় যেমন বেড়েছে, তেমনি বন্দরের দৈনন্দিন আয় ও শ্রমিকদের আয় আগের তুলনায় বেড়েছে।

এমএন

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS