Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

অর্থনীতি ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ মার্চ ২০২১, ১৭:২৮
আপডেট : ১৪ মার্চ ২০২১, ১৭:৩৬

হঠাৎ করেই দাম বাড়লো কেন বিটকয়েনের?

Why did the price of bitcoin suddenly increase?, rtv
হঠাৎ করেই দাম বাড়লো কেন বিটকয়েনের?

প্রথমবারের মতো বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের মূল্য ৬০ হাজার ডলার অতিক্রম করেছে। শনিবার (১৩ মার্চ) বিটকয়েনের দাম ৬১ হাজার ১১৯ ডলারে দাঁড়িয়েছে। এই ক্রিপ্টোকারেন্সির মূল্য ৭ দশমিক ৭৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে ২৪ ঘণ্টায়। বর্তমানে এই মুদ্রার মূল্য ১ দশমিক ১৪ ট্রিলিয়ন ডলার। ভার্চুয়াল এই মুদ্রার বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রে জো বাইডেন ক্ষমতায় আসার পর বুধবার ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের করোনা প্যাকেজ বিল কংগ্রেসে পাস হয়। এই করোনা প্যাকেজ ঘোষণার পরই উত্থান হলো বিটকয়েনের।

নতুন বছরে বেশ দ্রুত দাম বাড়ছে বিটকয়েনের। গত বছরের শেষ দিক থেকে এ পর্যন্ত দাম বেড়ে তিন গুণ হয়েছে বিটকয়েনের দাম। মহামারি করোনা ভাইরাসও বিটকয়েনের দাম বৃদ্ধিতে প্রভাব ফেলেছে। কেননা, মহামারির সময় লকডাউন ঘোষণা করা হলে বিশ্বের অধিকাংশ মানুষই ঘরে বসে কেনাকাটাসহ প্রয়োজনীয় লেনদেন অনলাইনের মাধ্যমে সম্পন্ন করেছেন।

এদিকে ক্রিপ্টোকারেন্সি নিউজ ওয়েব কয়েনডেস্ক’রএক প্রতিবেদন বলছে, চলতি বছর ২৮ হাজার ৯০০ ডলারে বিটকয়েন যাত্রা শুরু করেছিল। জানুয়ারির শুরুতেই দাম ছাড়িয়ে যায় ৪০ হাজার ডলার। কিছুদিন পরই দাম কমে ৩০ হাজারে নেমে যায়। পরবর্তীতে আবার বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলার বিনিয়োগ করলে ফের দাম বৃদ্ধি পায় ভার্চুয়াল এই মুদ্রার। ১৬ ফেব্রুয়ারি ৫০ হাজার ডলার এবং সপ্তাহ পার হওয়ার আগেই ২১ ফেব্রুয়ারি ৫৮ হাজার ডলার অতিক্রম করে। মার্চে এই দাম ৬০ হাজারে স্পর্শ করে। প্রতিবেদনে আরও দেখা যায় গত এক বছরে এই ক্রিপ্টোকারেন্সির দাম ৫৭০ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS