logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

যুক্তরাজ্যে ২০২৭ সাল পর্যন্ত বাংলাদেশ জিএসপি সুবিধা পাবে

ফাইল ছবি

মধ্য আয়ের দেশে উন্নীত হলেও যুক্তরাজ্যে আগামী ২০২৭ সাল পর্যন্ত অগ্রাধিকারমূলক সুবিধা ভোগ করতে পারবে বাংলাদেশ। বাংলাদেশের পণ্য দুই ধাপে তিন বছর করে যুক্তরাজ্যের বাজারে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি) পাবে। প্রথম ধাপে ২০২৪ সাল এবং দ্বিতীয় ধাপে ২০২৭ সাল পর্যন্ত এই জিএসপি সুবিধা পাবে বাংলাদেশ।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন এ তথ্য। এর আগের দিন মঙ্গলবার বাংলাদেশ-যুক্তরাজ্য মধ্যকার অনুষ্ঠিত প্রথম বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন বিষয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

যুক্তরাজ্যের হাইকমিশনার বলেন, রপ্তানি-ভিত্তিক বাংলাদেশের অর্থনীতিকে আরও বিকাশ করার লক্ষ্যে সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশকে শুল্ক ও কোটামুক্ত এই সুবিধা দেয়া হচ্ছে। বাংলাদেশ যদিও মধ্য আয়ের দেশ তারপরও দুই ধাপে তিন বছর করে যুক্তরাজ্যের বাজারে জিএসপি সুবিধা পাবে। বাংলাদেশ যুক্তরাজ্যে রপ্তানি করেছে ২৮০ কোটি পাউন্ডের পণ্য এবং আমদানি করেছে ৬৩ কোটি পাউন্ড পণ্য।

তিনি আরও বলেন, তার দেশে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের নজর কাড়ার জন্য বাংলাদেশে ব্যবসার পরিবেশের উন্নতির দিকে জোর দিয়েছেন। এছাড়াও বিদেশি বিনিয়োগকারীদের জন্য আকৃষ্ট স্থান হিসেবে তুলে ধরতে সকল জটিলতা ও চুক্তি বাস্তবায়নের শর্তাবলি এবং দুর্নীতি দূরের পাশাপাশি করের হারের বিষয়ও সমাধান হওয়া জরুরি বলে জানিয়েছেন তিনি।

এসআর/ এমকে

RTV Drama
RTVPLUS