• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, বাঁধ ভেঙে ২০ গ্রাম প্লাবিত  (ভিডিও)

কুড়িগ্রাম উত্তর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৪ জুলাই ২০২০, ১৮:৫২

গেল কয়েক দিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কুড়িগ্রামের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। মঙ্গলবার সকাল ৬টায় ধরলার পানি বিপদসীমার ১০০ সেন্টিমিটার, ব্রহ্মপুত্র নদরে পানি চিলমারী পয়েন্টে বিপদসীমার ৮৫ সেন্টিমিটার, নুনখাওয়া পয়েন্টে ৮১ সেন্টিমিটার ও তিস্তার পানি ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

জেলার ৯টি উপজেলার ৫৬টি ইউনিয়নের ৫ শতাধিক গ্রামের প্রায় সোয়া দুই লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

এদিকে সোমবার সকালে সদর উপজেলার সারডোব গ্রামে ধরলার একটি বিকল্প বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে সদরের হলোখানা, ফুলবাড়ি উপজেলার ভাঙামোড়, কাশিপুর, বড়ভিটা ও নাগেশ্বরী উপজেলার নেওয়াশি ইউনিয়নের ২০টি গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে।

এছাড়া কুড়িগ্রাম সদরের মধ্যকুমোরপুর হয়ে ফুলবাড়ী উপজেলা শহর যাওয়ার পাকা রাস্তার ওপর দিয়ে বন্যার পানি প্রবাহিত হচ্ছে। ফলে যোগাযোগ ব্যাবস্থা ভেঙে পড়েছে।

হলোখানা ইউনিয়নের চেয়ারম্যান উমর ফারুক জানান, ধরলা নদীর পানির প্রবল চাপে বিকল্প বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি ভেঙে যায় এবং প্রবল বেগে লোকালয়ে পানি প্রবেশ করতে থাকে।

সারডোব গ্রামের স্থানীয় বাসিন্দা জহুর উদ্দিন জানান, পানির প্রবল স্রোতে একে একে ৫টি বাড়ি বিধ্বস্ত হয়। বাড়ির মালামাল ভেসে যায়। তীব্র স্রোতের কারণে সেখানে যাওয়া কঠিন হয়ে পড়েছে।

হলোখানা ইউপি সদস্য মোক্তার হোসেন জানান, বাঁধটি ভাঙার ফলে হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে গবাদি পশু নিয়ে দুর্ভোগে রয়েছেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, বাঁধটি অনেক আগেই পরিত্যক্ত হয়েছে। তবে বিকল্প বাঁধটি রক্ষার জন্য বালুর বস্তা ফেলা হচ্ছিল। কিন্তু পানির প্রবল চাপে শেষ পর্যন্ত বাঁধটি ভেঙে যায়।

জেলা প্রশাসক মো. রেজাউল করিম জানান, বন্যায় যেকোনো দুর্যোগ মোকাবিলায় প্রশাসন প্রস্তুত আছে। ইতোমধ্যে জেলায় ৪৩৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। বন্যার্তদের জন্য ৪০০ মেট্রিক টন চাল, ১১ লাখ টাকা ও ৩ হাজার প্যাকেট শুকনো খাবার উপজেলা পর্যায়ে বরাদ্দ দেয়া হয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাঞ্জাবকে রান বন্যায় ভাসালো কলকাতা
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
X
Fresh