logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

৫ টন আম নিয়ে ঢাকার উদ্দেশে ম্যাংগো স্পেশাল ট্রেন

Mango special train Dhaka 5 tons mango
ম্যাংগো স্পেশাল ট্রেনের যাত্রা শুরু

করোনা পরিস্থিতিতে রাজশাহীবাসীর বহুআকাঙ্ক্ষিত ম্যাংগো স্পেশাল ট্রেনটি আজ থেকে তার যাত্রা শুরু করেছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা ট্রেনটি সপ্তাহে প্রতিদিন আমসহ সব ধরনের মালামাল নিয়ে যাতায়াত করবে।

আজ শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে রাজশাহী স্টেশনে ট্রেনটি উদ্বোধন করেন রাজশাহী সিটি মেয়র এ এইচএম খায়রুজ্জামান লিটন। এর আগে বিকেল ৪টার দিকে চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থকে ট্রেনটি রাজশাহীর উদ্দেশে ছেড়ে আসে। উদ্বোধনের পর ৬টা ২মিনিটে ট্রেনটি আম নিয়ে যাত্রা শুরু করে ঢাকার উদ্দেশে।

উৎপাদনকারীরা যাতে ভালো দাম পান এবং ঢাকাবাসী যাতে ভালো আম খেতে পারেন সেজন্যেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আম ছাড়াও সব ধরনের শাকসবজি, ফলমূল, ডিমসহ কৃষিজাত পণ্য ঢাকা স্বল্প খরচে নিয়ে যেতে পারবেন কৃষকেরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার মানুষকে বিভিন্নভাবে সহযোগিতা ও উৎসাহ প্রদান করে আসছে। এই ট্রেনের চাহিদা বজায় থাকলে আম মৌসুম ছাড়াও স্থায়ীভাবে চলাচল করার ব্যবস্থা করা হবে।

ট্রেনটিতে রাজশাহী স্টেশন থেকে এক কেজি আম ঢাকার বিমানবন্দর, তেজগাঁও বা কমলাপুরে নিতে খরচ পড়বে ১ টাকা ১৮ পয়সা। আর চাঁপাইনবাবগঞ্জ থেকে এক কেজি আমের ভাড়া লাগবে ১ টাকা ৩০ পয়সা। রেলওয়ের নিয়ম অনুযায়ী ট্রেন ছাড়ার আগে যে কেউ তাদের মালামাল বুকিং দিতে পারবেন।

প্রথম দিনে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রায় সাড়ে ৫ টন আম বুকিং হয়েছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জের ১ টন ও রাজশাহীর সাড়ে ৪ টন। রাজশাহীর সাড়ে ৪ টনের মধ্যে কাকনহাট স্টেশনের ৪০০ কেজি, রাজশাহী স্টেশনে ৩০০০ কেজি, সারদা স্টেশনের ৫০০ কেজি ও আড়ানি স্টেশনের সাড়ে ৫০০ কেজি আম। প্রতিদিন বিকেল ৫টা ৫০ মিনিটে ট্রেনটি রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে।

রাজশাহী স্টেশনে আম বুকিং দিতে আসা আম ব্যবসায়ী জানান, আমরা খুবই খুশি, এত কম মূল্যে রাজশাহী থেকে ঢাকায় আম পাঠাতে পেরে।

রাজশাহী এগ্রো ফুড প্রোডিউসার সোসাইটির সভাপতি আনোয়ারুল হক বলেন, সরাসরি রাজশাহী থেকে আম ঢাকা হয়ে বিদেশে পাঠানোর যে দাবি ছিল; তা আজ এই ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালুর মাধ্যমে পূর্ণ হলো। এই ট্রেনটি সারা বছর চললে এ অঞ্চলের কৃষকরা লাভবান হবে।

এ বিষয়ে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, এতো অল্প খরচে আর কোনো মাধ্যমে রাজশাহী থেকে ঢাকায় মালামাল নেয়া সম্ভব নয়। ফলে কৃষক ও ব্যবসায়ীরা লাভবান হবেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক, বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ, সিওপিএম শহিদুল ইসলাম, সিসিএম আহসান উল্লাহ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ পশ্চিমাঞ্চল রেলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এজে/পি

RTV Drama
RTVPLUS