• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আম্পান তাণ্ডবে আমচাষিদের মাথায় হাত

স্টাফ রিপোর্টার, রাজশাহী

  ২১ মে ২০২০, ১৬:০০
Hands on the heads mango farmers Ampan violence

রাজশাহীতে আমের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ঘূর্ণিঝড় আম্পানে। মাথায় হাত পড়েছে আমচাষিদের। এবার এমনিতেই দাম নিয়ে শঙ্কায় ছিলেন আমচাষিরা। এর মধ্যে ঝড়ে আমের ডাল-পালাও ভেঙে গেছে। ঝরে পড়েছে গাছের আম।

আম বাগানগুলোতে আজ বৃহস্পতিবার (২১ মে) সকালে ঝরে পড়া আমের স্তূপ পড়ে থাকতে দেখা যায়।

রাজশাহীর আমচাষি বলেন, গাছের বড় আম সব ঝরে গেছে। গাছের দিকে তাকালে মনে হচ্ছে গাছে আমই নেই। বাগানে গিয়ে মনে হচ্ছে ব্যাপারীই আসবেন না এবার।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক শামসুর হক জানান, আমরা ঝড়ের পর বিভিন্ন অঞ্চল ঘুরে দেখেছি। আম্পানের ফলে রাজশাহীতে মোট আমের ১২ থেকে ১৫ শতাংশ ঝড়ে গেছে। তবে এবার আমের উৎপাদনের যে লক্ষ মাত্র ধরা হয়েছে তা এই ১২ থেকে ১৫ শতাংশ ঝড়ে পড়ার পরও লক্ষ্য মাত্র পূরণ হবে।

এদিকে রাজশাহীর পুঠিয়া, দুর্গাপুর, বাঘা, চারঘাট, পবা, বাগমারা, গোদাগাড়ী, মোহনপুর ও তানোরেও ঝড়ের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বাঘা-চারঘাট, পুঠিয়া ও দৃর্গাপুরের আমচাষিদের। এই চারটি উপজেলাতেই আমচাষ সাধারণত বেশি হয়।

এবার ১৭ হাজার ৬৮৬ জমিতে ২ লাখ ১০ হাজার ৯ শত ৪৭ মেট্রিক টন আমের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। বাম্পার ফলন না হলেও লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে জানান এই প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা।

রাজশাহী আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাজশাহীতে গতকাল বুধবার রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় হয়েছে। এর মধ্যে ২টা ৫৫ মিনিট থেকে ২টা ৫৮ মিনিট পর্যন্ত ৫৯ কিলোমিটার বেগে ঝড় হয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমার ঘুম ভাঙাইয়া গেলো গো মরার কোকিলে
চাল আমদানি না করায় সাশ্রয়ী হয়েছে ডলার 
আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু
বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ও যাত্রী পারাপার বন্ধ
X
Fresh