logo
  • ঢাকা শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২ জনের মৃত্যু, শনাক্ত ৯ এর মধ্যে রয়েছে দুই শিশু, সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩০ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা সাড়ে ৫ হাজার ছাড়িয়েছে। সবচেয়ে বিপর্যস্ত নিউইয়র্কেই গত ২৪ ঘণ্টায় ৫৬২ জন মারা গেছেন, মোট মৃত্যু ২৩৭৩: গভর্নর অ্যান্ড্রু কুমো। ভারতে মোট ৬২ জনের মৃত্যু, মোট আক্রান্তের সংখ্যা ২৫৪৭ জন। ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৪৭৮ জন, তবে চিকিৎসায় সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বাড়ছে ভারতে। শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৯ হাজার ১৩১ জন। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত, মৃত্যু নেই।

সমস্যার শেষ নেই রেলস্টেশন দুটির (ভিডিও)

আরিফুল হক সোহাগ, নওগাঁ প্রতিনিধি, আরটিভি অনলাইন
|  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ২৩:০৩ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ২৩:২৭
স্টেশন রানীনগর সমস্যা
ছবি: সংগৃহীত

নওগাঁ জেলার রানীনগর, শাহাগোলা, আত্রাই এবং আহসানগঞ্জ রেলস্টেশন অবস্থিত। বর্তমানে অভ্যন্তরীণ এবং বাহ্যিক রুটে  লোকাল ট্রেন ছয়টি এবং ঢাকাগামী দুটি ট্রেন রানীনগর এবং আহসানগঞ্জ রেলস্টেশনে পাঁচ মিনিটের বিরতি নেয়। কৃষি প্রধান অঞ্চল হওয়ার কারণে পণ্য পরিবহনের নিরাপদ যাত্রা রেল সেবার মান আরও বৃদ্ধির জন্য পর্যাপ্ত উন্নয়ন দরকার বলে মনে করেন স্থানীয়রা। আর ব্রিটিশ শাসনের সময় থেকে শুরু করে বর্তমান সময়ের অনেক বড় বড় মানুষের  পা পড়েছে স্টেশনটিতে।

১৯২৫ সালে রানীনগর এবং ১৯২৭ সালে আহসানগঞ্জ স্টেশন দুটি স্থাপিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহাত্মা গান্ধী, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরসহ অনেক মনীষীদের পদচারণা পরেছিলো স্টেশনটিতে।অবহেলা আর অযত্নে  হারিয়ে গিয়েছে স্টেশনটির প্রাণ। স্টেশন দুটিকে কাজে লাগাতে পারলে এই অঞ্চলের অর্থনিতি বৃদ্ধিসহ নিরাপদ যাত্রা পাবে বলে মনে করেন স্থানীয়রা।

নওগাঁ জেলার একমাত্র আত্রাই এবং রানীনগর উপজেলার প্রায় ১০০ কিলোমিটার রেলসীমা অবস্থিত। এর মধ্যে আহসানগঞ্জ এবং রানীনগর রেলস্টেশনে বর্তমানে কার্যক্রম চলছে। শাহাগোলা স্টেশনে তিনটি মাত্র লোকাল ট্রেন বিরতি নেয় আর আত্রাই এবং আহসানগঞ্জ স্টেশনের দূরত্ব ৫০০ মিটার হওয়ায় আত্রাই স্টেশনে কোনও ট্রেন বিরতি নেয় না বলে জানিয়েছেন স্টেশন মাস্টার। যাত্রীদের অভিযোগ কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করলেও ট্রেনে উঠে তারা সিট পান না এবং টিকিট চেকারকে অভিযোগ করলেও তার কোনও সমাধান তারা পান না। অপরদিকে প্লাটফর্ম  নিচু হওয়ার কারণে যাত্রীদের ট্রেন থেকে উঠানামা করতে অনেক কষ্ট হয় অভিযোগ করেন যাত্রীরা।

পরিষ্কার-পরিচ্ছন্নতা একদম নেই বলে স্টেশনটি অনেক পুরোনো এবং ঐতিহ্যবাহী হলেও পরিবেশ এবং পরিস্থিতি ভালো না বলে জানিয়েছেন স্থানীয়রা। আহসানগঞ্জ স্টেশনে পারাপারের জন্য ওভারব্রিজ না থাকায় রেললাইনের মধ্য দিয়ে পারাপার অনেক ঝুঁকিপূর্ণ এবং বিপদজনক বলে মনে করেন তারা। আর অবৈধ দখলদারদের কবলে রেলওয়ে অনেক সম্পত্তি চলে যাওয়ার কারণে দিনে দিনে ছোট হয়ে আসছে স্টেশনটি। আর টিকিট কাউন্টারে থাকা কর্মকর্তা বললেন এখনও ব্রডব্যান্ড সংযোগ না থাকায় তাদের থ্রি জি (তৃতীয় প্রজন্ম ) ব্যাবহার করে যাত্রীদের টিকিট সেবা দিতে হচ্ছে। তাই টিকিট সংগ্রহ এবং যাত্রীদের কাছে তা পৌঁছাতে দেরির কথা স্বীকার করেছেন কর্মকর্তারা।

সিংড়া, রানীনগর, ভবানীগঞ্জ এবং আত্রাই উপজেলার মানুষদের পরিবহন এবং যাতায়াত ব্যবস্থার সুবিধার্থে আত্রাই স্টেশনটি চালু হয়েছিল ১৯২৭ সালে। চালু হবার দুই বছর পর আত্রাই স্টেশনটি থেকে ৫০০ মিটার দূরে আহসানগঞ্জ স্টেশনটি চালু হয়।

আত্রাইয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি থাকায় তিনি ট্রেনে করে আহসানগঞ্জ স্টেশনে নেমে তারপর নৌকায় করে কুঠিবাড়ি যেতেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

এদিকে রানীনগর স্টেশনটির দুইটি প্লাটফর্ম থাকলেও যাত্রীদের জন্য ব্যবহত হয় মাত্র একটি। ব্যবহিত প্লাটফর্মটির ওপরে টিনের ছাউনি করা। অবহেলায় দিন দিন টিনের ছাউনি নষ্ট হয়ে তা এখন বিভিন্ন জায়গায় ছিদ্র হয়ে বড় বড় ফুটো ধারণ করেছে।

স্থানীয়দের অভিযোগ দুই নম্বর প্লাটফর্মের কাজ না থাকায় তা এখন স্টেশনটির পরিত্যক্ত মালামাল রাখবার জায়গায় পরিণত হয়েছে। খুব দ্রুত বিদ্যুতের সমাধান এবং প্লাটফর্ম সংস্কার না করলে ঐতিহ্যবাহী এই স্টেশনটি হারাবে তার প্রাণ।

আহসানগঞ্জ স্টেশন মাস্টার সাইফুল ইসলাম জানান, প্লাটফর্মটি নিচু হওয়ার কারণে যাত্রীদের ট্রেন থেকে উঠা-নামা করতে অনেক কষ্ট হয়।  প্লাটফর্মটি দ্রুত সংস্কার করে যথাসময়ে যাত্রীদের সুবিধা দেওয়া উচিত বলে মনে করেন তিনি। আর নষ্ট হওয়া রেললাইনের কথায় তিনি বলেন, রেল ইঞ্জিনিয়রা মাঝে মাঝে মেরামতের কাজ করে যায়। এটাও খুব দ্রুত মেরামত করা হবে। কৃষিপণ্য পরিবহনের জন্য লোকাল ট্রেনের সংখ্যা আরও বৃদ্ধির কথা জানান এই রেল কর্মকর্তা।

স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলম জানান, পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য সরকার রেল যোগাযোগ ব্যবস্থাকে কাজে লাগাতে পারে। ট্রেনের বগিতে কাঁচা তরকারি থেকে শুরু করে উৎপাদিত সকল সবজি তরকারি , মাছ অন্যান্য সবজি ৩-৪ ঘণ্টার মধ্যে নওগাঁ থেকে ঢাকাতে পৌঁছানো সম্ভব। ফলে রাস্তা-ঘাটের চাঁদাবাজিসহ দুর্ঘটনায় নষ্ট হবার সম্ভাবনা থাকে না। এর ফলে কৃষক তার কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত হবে বলে মনে করেন তিনি।

ঐতিহ্য আর নানাবিধ সমস্যা নিয়ে চলছে নওগাঁর রানীনগর এবং আত্রাই স্টেশন । সাধারণ মানুষের দাবি খুব তাড়াতাড়ি স্টেশন দুটি সংস্কার না করলে রেল হারাবে তার ঐতিহ্য। অবহেলা আর অনিয়মের হাত থেকে মুক্তি পেতে দ্রুত এর সংস্কার, পরিচ্ছন্নসহ সকল প্রকার উন্নয়ন অতি জরুরি  বলে মনে করেন স্থানীয় জনগণ।

জেবি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৭০ ৩০
বিশ্ব ১১৪০৩২৭ ২৩৩৯৩০ ৬০৮৭৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়