• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

তীব্র শীতে কাবু হিলিবাসী

হিলি প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৭ ডিসেম্বর ২০১৯, ১৫:১৮
শীত হিলি গরিব
শীতে কাঁপছে হিলির জনপদ

হিমেল হাওয়া ও তীব্র শীতে কাঁপছে উত্তরের জনপদ দিনাজপুরের হিলি সীমান্ত এলাকার খেটে খাওয়া ও ছিন্নমূল মানুষ। অন্যদিকে ঘন কুয়াশায় বোরো বীজতলায় ক্লোড ইনজুরির আশঙ্কা স্থানীয় কৃষকদের মধ্যে। লোকসংখ্যা অনুযায়ী সরকারিভাবে বরাদ্দকৃত শীতবস্ত্র এই এলাকার জন্য অপ্রতুল।

এখন পর্যন্ত সীমান্তবর্তী এই উপজেলায় সরকারিভাবে শীতবস্ত্র হিসেবে প্রায় ১৪শ’ কম্বল বিতরণ করেছেন উপজেলা প্রশাসন। তবে এবার চোখে পড়ছে না বেসরকারি সংস্থাগুলোর শীতবস্ত্র বিতরণের কার্যক্রম। ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় কারণে সকাল থেকে রাস্তাগুলোতে দেখা মিলছে না খেটে খাওয়া ও বিভিন্ন পেশার মানুষদের। শীত নিবারণে খড়কুটা জ্বালিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে আগুন পোহাতে দেখা গেছে। শুক্রবার হিলির আকাশে দেখা যায়নি সূর্য। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শীতের তীব্রতা আরও বৃদ্ধি পাচ্ছে।

কথা হয় রিকশাচালক ইমারানের সঙ্গে। তিনি জানান, প্রচণ্ড শীত ও হিমেল হাওয়ার কারণে সকাল থেকে মানুষজন রাস্তায় বের হয়নি। আমাদেরও ভাড়া নেই। এখন পর্যন্ত একটি টাকাও উপার্জন করতে পারিনি। এভাবে শীত আরও বাড়লে আমাদের কষ্ট আরও বাড়বে। উপার্জন করতে না পারলে সংসার কীভাবে চলবে?

এদিকে কথা হয় স্থানীয় কৃষক মাসুদ, সামসুর ও নাজমুলের সঙ্গে। তারা জানান, এভাবে শীতের তীব্রতা বাড়লে আমাদের ফসলের অনেক ক্ষতি হবে। এরকম ঘন কুয়াশা আর দুই একদিন থাকলে বোরো বীজতলা ক্লোড ইনজুরিতে পড়তে পারে। এছাড়াও আমাদের আলু, সরিষার ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি শুরু
হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ
হিলিতে অবৈধ যান নির্বাচনে এসে বৈধ
হিলিতে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে ভোটের সরঞ্জাম
X
Fresh