logo
  • ঢাকা শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

রাস্তার জন্য যে গ্রামে মেয়ে বিয়ে দিতে চায় না কেউ

কামাল হোসেন, টাঙ্গাইল, আরটিভি অনলাইন
|  ২৫ ডিসেম্বর ২০১৯, ১১:৩৪
রাস্তা গ্রাম বালিয়া
বালিয়া গ্রামের রাস্তা
টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাউলজানী ইউনিয়নের অবহেলিত জনপদ বালিয়া গ্রাম। স্বাধীনতার ৪৮ বছর পেরিয়ে গেলেও সামান্যতম উন্নয়নের ছোঁয়া লাগেনি এখানে। রাস্তার অভাবে বছরের ছয় মাস পানিবন্দি থাকে এ গ্রামের মানুষ। আয়তনে খুব একটা বড় না হলেও পরিবার রয়েছে ৩৩৯টি এবং লোকসংখ্যা প্রায় দুই হাজার। রাস্তা-ঘাট, শিক্ষা, চিকিৎসাসহ সকল প্রকার স্বাস্থ্যসেবা হতে বঞ্চিত এই গ্রামের হাজারো মানুষ। নুন্যতম নাগরিক সুযোগ সুবিধাটুকুও পায় না তারা।

বাসাইল উপজেলা সদর হতে গ্রামটির দূরত্ব মাত্র পাঁচ কিমি। কিন্তু অপ্রতুল যোগাযোগ ব্যবস্থার কারণে প্রায় ১৫ কিলোমিটার ঘুরে উপজেলা সদরে আসতে হয়। ভাঙাচুরা যেটুকু রাস্তা রয়েছে তা প্রতিবছর সাধারণ বর্ষায় প্রায় পাঁচ ফুট পানিতে তলিয়ে যায়। শুকনো মৌসুমে একটু বৃষ্টি হলেই চলাচলের অযোগ্য হয়ে পড়ে। তাই শুকনো মৌসুমে অনেকে জমির আইল ধরে চলাচল করলেও বর্ষায় তা সম্ভব হয় না। কোনও শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় শিক্ষার হার খুবই কম। নেই কোনও স্বাস্থ্যকেন্দ্র। ফলে গর্ভবতী মায়েদের সম্ভাব্য বিপদ এড়াতে এক মাস পূর্বেই উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি রাখতে হয়। বালিয়া গ্রামের মানুষেরা প্রধানত কৃষিজীবী হলেও বেশির ভাগ পরিবারে প্রবাসী রয়েছে। ফলে প্রতি বছর আসে প্রচুর পরিমাণ রেমিটেন্স। তারপরও গ্রামীণ অবকাঠামোর সন্তোষজনক উন্নয়ন না হওয়ায় সাধারণ গ্রামবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

ভুক্তভোগী গ্রামবাসীরা জানায়, বালিয়া গ্রামের যোগাযোগ ব্যবস্থা এতোটাই অনুন্নত যে এই গ্রামে কেউ ছেলে বা মেয়ে বিয়েই দিতে চায় না। কৃষি কাজের ক্ষেত্রে নানা ধরনের সমস্যার মোকাবেলা করতে হয়। সরকার স্কুল করতে চাইলে গ্রামবাসী জমি দিতে প্রস্তুত রয়েছে। তবে স্থানীয়রা মনে করেন জনপ্রতিনিধি ও সরকারের প্রচেষ্টা থাকলে বর্তমান অবস্থার খুব দ্রুতই অবসান ঘটবে।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের) বলেন, আগামী দুই মাসের মধ্যে বালিয়া গ্রামের উন্নয়নমূলক কাজ শুরু হবে। এমনকি পরিকল্পনা অনুযায়ী খুব দ্রুত সময়ের মধ্যে বালিয়াসহ উপজেলার বিভিন্ন গ্রামের উন্নয়নমূলক কাজের চিত্র সকলেই দেখতে পাবে।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়