• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শাবি প্রশাসনকে শিক্ষার্থীদের এক সপ্তাহের আল্টিমেটাম

শাবি সংবাদদাতা, আরটিভি অনলাইন

  ২৭ নভেম্বর ২০১৯, ২০:৫৫
শাবি প্রশাসনকে শিক্ষার্থীদের এক সপ্তাহের আল্টিমেটাম University, procession, demand, timeline,

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলন থেকে উত্থাপিত ছয়টি আশু দাবি মানতে এক সপ্তাহের আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। বুধবার (২৭ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবিসমূহ জানানো হয়েছে।

দাবিগুলো হলো, ক্যাম্পাসে মানববন্ধন, পথচিত্র অঙ্কন, মিছিল, সভা-সমাবেশসহ বিভিন্ন আয়োজনে সর্বাত্মক গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা, আসন্ন সমাবর্তন উপলক্ষে হল বন্ধের ঘোষণা প্রত্যাহার করা এবং বছরে ৩৬৫ দিনই হলগুলো খোলা রাখা, ছেলে ও মেয়েদের হলে প্রবেশ এবং বের হওয়ার ক্ষেত্রে সময়সীমা চাপিয়ে না দেওয়া, ক্যাফেটেরিয়ার খাবারের দাম কমিয়ে মান বাড়ানো এবং টংগুলোতে ভারী খাবারের ব্যবস্থা করা এবং টং খোলা রাখার সময় বেঁধে না দেওয়া, রাত দশটা পর্যন্ত লাইব্রেরি খোলা রাখা এবং নির্দিষ্ট কিছু কক্ষকে রিডিংরুম হিসেবে বরাদ্দ দেওয়া, সংগঠনগুলোকে কক্ষ ও ভেন্যু বরাদ্দের ক্ষেত্রে কোনও প্রকার অর্থ না নেয়া এবং কক্ষ বরাদ্দের ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট আচরণ না করা।

এছাড়াও বিজ্ঞপ্তিতে আরও ১০টি দীর্ঘমেয়াদী দাবি উল্লেখ করা হয়, যা আগামী বছরের ২৬ মার্চের মধ্যে বাস্তবায়নের জন্য প্রশাসনকে আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। এ দাবিগুলো হলো, পরীক্ষার খাতায় কোডিং সিস্টেমের ব্যবস্থা করা, শিক্ষার্থীদের শতভাগ আবাসন নিশ্চিত করা, শিক্ষার্থীদের আনুপাতিক হারে বাসের সংখ্যা, রুট ও ট্রিপ বৃদ্ধি করা, জিমনেসিয়ামের কার্যকারিতা ও প্রবেশের যৌক্তিক সময়সীমা বৃদ্ধি, মেডিকেল সেন্টারের সুবিধা বৃদ্ধি, লাইব্রেরিতে বইসহ রিডিংরুমে প্রবেশের সুবিধা, প্রথম ছাত্রীহল ও একাডেমিক বিল্ডিংগুলোর যথাযথ নামফলক ব্যবহার, বিশ্ববিদ্যালয়ের ভবন ও হলগুলোর পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের মাঠগুলো ব্যবহার উপযোগী এবং কেন্দ্রীয় মিলনায়তনের মান উন্নয়ন ও সংস্কার।

এদিকে আগামী ৪ ডিসেম্বরের মধ্যে আশু দাবিসমূহ প্রশাসন না মানলে পরবর্তীতে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনকে কেন্দ্র করে গত ১৮ নভেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ডিসেম্বরের শীতকালীন ছুটি পিছিয়ে আগামী বছরের ৫ থেকে ১৬ জানুয়ারি করা হয়। একই সাথে ছুটিতে আবাসিক হলসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এর প্রতিবাদে শিক্ষার্থীরা গত ২০ নভেম্বর থেকে আন্দোলন করছেন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন
পরীক্ষার আগে শিক্ষক নিয়োগের প্রশ্নের সমাধান হতো ঢাবির হলে
জয়ের স্ত্রীর দাবি, সালমান শাহর মতোই তার স্বামীকে টার্গেট করা হলো
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
X
Fresh