logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনা: যেসব কারণ খতিয়ে দেখছে তদন্ত কমিটি

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনা: যেসব কারণ খতিয়ে দেখছে তদন্ত কমিটি
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনা: যেসব কারণ খতিয়ে দেখছে তদন্ত কমিটি
ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলওয়ে স্টেশনে দুই ট্রেনের সংঘর্ষে ১৬ নিহত হওয়ার ঘটনার তদন্ত কাজ শুরু করেছে রেলপথ মন্ত্রণালয় ও ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের গঠিত পৃথক তদন্ত কমিটি। ইতোমধ্যে দুই কমিটি দুর্ঘটনাস্থল পরিদর্শন করে নানা তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে। রেলপথ মন্ত্রণালয়ের পৃথক দুটি কমিটি বেশ কয়েকটি কারণকে সামনে রেখে তাদের তদন্ত কাজ শুরু করেছে।

বুধবার (১৩ নভেম্বর) বিকেলে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন ও ভূমি) মো. রফিকুল ইসলামের নেতৃত্বে রেলপথ মন্ত্রণালয়ের চার সদস্যের তদন্ত কমিটি দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। তূর্ণা নিশীথার লোকোমাস্টার সিগন্যাল অমান্য করেছিল কি-না এবং আউটার ও হোম সিগন্যালে কোনও ত্রুটি ছিল কি-না সেটি খতিয়ে দেখেন তারা। আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে এই কমিটি তাদের তদন্ত প্রতিবেদন জমা দেবে।

রেলপথ মন্ত্রণালয়ের গঠিত আরেকটি তদন্ত কমিটির প্রধান ও রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (পূর্ব) মো. নাসির উদ্দিন জানান, চালকের ভুলের পাশাপাশি, সিগন্যালের ত্রুটি ও আবহাওয়াসহ ১০টি কারণ আমরা খতিয়ে দেখছি। সেখান থেকে একটি কারণ চিহ্নিত করে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রতিবেদন জমা দেয়া হবে।

এছাড়াও ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মিতু মরিয়মের নেতৃত্বে জেলা প্রশাসনের তদন্ত কমিটি মঙ্গলবারই (১২ নভেম্বর) দুর্ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত কাজ শুরু করে।

এ ব্যাপারে জানতে চাইলে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মিতু মরিয়ম বলেন, প্রাথমিক পর্যায়ে যারা রেসপন্স করেছে তাদের সঙ্গে আমরা কথা বলেছি। আমাদের তদন্ত কাজ চালু আছে। এখনও পর্যন্ত আমরা চূড়ান্ত কিছুতে আসতে পারিনি।

এসএস

RTV Drama
RTVPLUS