logo
  • ঢাকা বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

রাতে জেএসসি পরীক্ষা দেবে দুই শিক্ষার্থী

যশোর প্রতিনিধি, আরটিভি অনলাইন
|  ৩০ অক্টোবর ২০১৯, ০৯:৩০
জেএসসি পরীক্ষা  রাত
দুই পরীক্ষার্থী আলবার্ট স্মিথ বালা ও অ্যাডেনিস রাতুল
যশোর শিক্ষাবোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার দুটি বিষয়ের পরীক্ষা এবার রাতে অনুষ্ঠিত হবে।

 খ্রিস্টান ধর্মের ‘সেভেন ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রাদায়ের অনুসারীদের শনিবার দিনের বেলায় লেখা নিষেধ আছে।

রুটিনে সেই শনিবারেই দুটি পরীক্ষা পড়েছে। তাই কুষ্টিয়ার দুই পরীক্ষার্থী আলবার্ট স্মিথ বালা ও অ্যাডেনিস রাতুল বাইনের আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

বোর্ড সূত্রে জানা যায়, আগামী দুই নভেম্বর থেকে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় যশোর বোর্ডে দুই লাখ ৪৪ হাজার পরীক্ষার্থী রয়েছে।

এর মধ্যে খ্রিস্টান ধর্মের ‘সেভেন ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রদায়ের অনুসারী দুই পরীক্ষার্থী কুষ্টিয়া হাইস্কুল কেন্দ্র পরীক্ষা দিবে।

তারা হলো- কুষ্টিয়ার সেভেস্থ ডে অ্যাডভেন্টিস্ট চার্চের শিক্ষার্থী আলবার্ট স্মিথ বালা। তার রোল নাম্বার -৯৩৪৫৬৫ ও রেজিস্ট্রেশন নম্বর -১৯১৩৩০২৪৫১ এবং  কুষ্টিয়া সান আপ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী অ্যাডেনিস রাতুল বাইন। তার রোল নাম্বার -৯৩৪৯৭১ও রেজিস্ট্রেশন নম্বর- ১৮৩৩৮০৯১২।

তাদের ধর্মীয় রীতিমতে শনিবার দিনের বেলায় লেখা নিষিদ্ধ। এজন্য দুই নভেম্বর শনিবার বাংলা  এবং নয় নভেম্বর শনিবার গণিতের পরীক্ষা সন্ধ্যা ছয়টা থেকে নয়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। রাতে এই দুই পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের জন্য কর্মকর্তা-কর্মচারী সবাই দায়িত্বে থাকবেন।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, ওই দুই পরীক্ষার্থী খ্রিস্টান ধর্মের  ‘সেভেন ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রদায়ের অনুসারী। তাদের ধর্মীয় বিধান অনুযায়ী শনিবার দিনের বেলায় লেখার বিষয়ে নিষেধ রয়েছে।

বিষয়টি দৃষ্টি আকর্ষণ করে প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে বোর্ডে আবেদন করে। তাদের দাবি ছিল দিনের পরিবর্তে রাতে পরীক্ষা গ্রহণ করার। বিষয়টি আমলে নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। শনিবারের পরীক্ষাগুলো তারা দুইজন রাতে দিতে পারবে। এজন্য সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়