logo
  • ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

হবিগঞ্জের বাঁশযুক্ত ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়েই চলছে ট্রেন (ভিডিও)

হবিগঞ্জ প্রতিনিধি, আরটিভি
|  ২৭ জুন ২০১৯, ১৬:৫২ | আপডেট : ২৭ জুন ২০১৯, ১৭:০৪

ঢাকা-সিলেট রেললাইনের হবিগঞ্জ অংশের অধিকাংশ ব্রিজই ঝুঁকিপূর্ণ। অনেক জায়গায় ব্রিজের স্লিপারের সঙ্গে সংযুক্ত করা হয়েছে বাঁশ। চুরি হয়ে গেছে নাট-বল্টু। এ কারণে যেকোনো সময় ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। তবে রেল কর্তৃপক্ষ ঝুঁকির কোনও কারণই দেখছেন না।

ঢাকা-সিলেট রেললাইনের হবিগঞ্জ অংশের ৫২ কিলোমিটারে রয়েছে ৮৪টি ব্রিজ ও কালভার্ট। এসব ব্রিজ ও কালভার্টের মধ্যে বেশ কয়েকটির স্লিপারের সঙ্গে বাঁশ সংযুক্ত করা হয়েছে। এছাড়াও অনেক জায়গা থেকে নাট-বল্টু খুলে নিয়ে গেছে দুর্বৃত্তরা। এতে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন যাত্রীরা।

অবস্থা এতটাই ভয়ঙ্কর যে, জেলার শায়েস্তাগঞ্জের কদমতলী বড়চর এলাকায় ৯৩ নং ব্রিজের ৮০টি নাটের মধ্যে রয়েছে মাত্র ৩৫টি। এছাড়া স্লিপারের সঙ্গে পুরোনো বাঁশ সংযুক্ত করা হয়েছে। ট্রেন যাওয়ার সময় ব্রিজটির কাঁপাকাঁপিতে আতঙ্কে থাকে মানুষ।

অবাক করার মত বিষয় হচ্ছে, রেলওয়ে কর্তৃপক্ষের কাছে এটি কোনো ঝুঁকিই মনে হচ্ছে না।

আখাউড়া সেকশনের সহকারী নির্বাহী প্রকৌশলী রুহুল আক্তার খান বলেন, এই রেললাইন বেশ পুরনো। আর ট্রেন চলাচল করতে করতে অনেক সময় নাট-বল্টু ছুটে যায়, কিছুটা ফাঁকা হয়ে যায় এটা সমস্যা না। এতে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা নেই।

তবে সাধারণ যাত্রীদের নিরাপদ ও ঝুঁকিমুক্ত ভ্রমণ নিশ্চিত করা যেহেতু রেলওয়ের দায়িত্ব সেহেতু ব্রিজটি শিগগিরই মেরামতের উদ্যোগ নেয়া হবে এমন প্রত্যাশা হবিগঞ্জবাসির।

 

জিএ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়