• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাণিজ্যিক কারণেই বেশিরভাগ প্রসূতির অপ্রয়োজনীয় অস্ত্রোপচার: স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ প্রতিনিধি

  ৩০ মার্চ ২০১৯, ২১:৪৮

আমাদের দেশে ৭০ ভাগ প্রসূতিকে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব করানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আদর্শগত মানের দিক থেকে এটা অনেক বেশি। বিশেষ করে প্রাইভেট হাসপাতালগুলোতে প্রসূতির অস্ত্রোপচারের হারটা বেশি। অস্ত্রোপচার সবসময় প্রয়োজন হয় না। প্রাইভেট ক্লিনিক কিংবা হাসপাতালগুলো বাণিজ্যিক কারণেই প্রসূতির অপ্রয়োজনীয় অস্ত্রোপচার করে থাকে। বললেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার কৈট্টা এলাকায় প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, প্রসূতির স্বজনদের ধারণা, সরকারি হাসপাতালে সবসময় চিকিৎসক পাওয়া যাবে না। প্রাইভেট ক্লিনিকগুলো এই সুযোগটা নেয়। কাজেই সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসক ও নার্সদের উপস্থিতি নিশ্চিত করতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জাহিদ মালেক বলেন, ইতোমধ্যে দেশে মা ও শিশু মৃত্যুর হার অনেক কমে গেছে। আগে প্রতি হাজারে প্রায় ১৫০ শিশুর মৃত্যু হতো। বর্তমানে তা কমে ৪০ এ নেমে এসেছে। এছাড়া প্রতি লাখে প্রায় ৬০০ মায়ের মৃত্যু হতো। এখন তা ১৫০ জনে নেমে এসেছে। বর্তমানে ক্যানসার, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস রোগ বেড়েছে। বিশ্বের অন্যান্য দেশেও এসব রোগ বেড়েছে।

মন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে অনেক পরিকল্পনা হাতে নিয়েছে। দেশে আটটি ক্যানসার হাসপাতাল নির্মাণের পরিকল্পনা রয়েছে। এছাড়া কিডনি হাসপাতাল নির্মাণ হচ্ছে। প্রাথমিক স্বাস্থ্যসেবার মানোন্নয়নের জন্য নতুন করে কমিউনিটি ক্লিনিকগুলোর অবকাঠামো নির্মাণ করা হবে। চলতি বছরেই ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। এছাড়া নার্স, তৃতীয় ও চতুর্থ শ্রেণির লোকবল নিয়োগ দেওয়া হবে।

জেলা প্রশাসক এস এম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক আবদুল মালেক, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ শাহাদৎ হোসেন মাহমুদ, পুলিশ সুপার রিফাত রহমান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন জহিরুল করিম ও জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা. রঞ্জিত কুমার মণ্ডল।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এটাই আমার লাস্ট বিসিএস!  
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
‘আমাকে মেরে ফেলেন ভাই’
মাছ কেটে জীবন চলে তাদের
X
Fresh