• ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

বয়ান আর জিকিরে মুখর টঙ্গীর তুরাগ তীর

রাজীবুল হাসান, গাজীপুর
|  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:০০
মাথায় টুপি আর গায়ে পাঞ্জাবি পরিহিত চারদিকের জনস্রোত এসে মিলিত হচ্ছে টঙ্গীর কহর দরিয়াখ্যাত ইজতেমা ময়দানে। যেন তিল ধারণের ঠাঁই নেই কোথাও। মূল শামিয়ানা থেকে শুরু করে রাস্তা পর্যন্ত মানুষ আর মানুষ। ফজরের নামাজের পর থেকে প্রচার হচ্ছিল হেদায়তের বাণী।

whirpool
শুক্রবার ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বে এমন দৃশ্য দেখা গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জুমার নামাজকে উপলক্ষ করে মানুষের ঢল আরও বাড়তে থাকে। তাবলিগ জামাতের মুসল্লিদের পাশাপাশি ঢাকা, গাজীপুরসহ আশপাশের জেলার মুসল্লিরা জুমার নামাজে শরিক হতে ভোর থেকে সড়ক, রেল ও নৌপথে এমনকি হেঁটে ময়দানে প্রবেশ করেন। অনেক মুসল্লি ইজতেমা ময়দানে গিয়ে তাবলিগ জামাতের সাথীদের সঙ্গে খিত্তায় অবস্থান নেন। ভেতরে জায়গা না হওয়ায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কেও জুমার নামাজে অংশ নেন আগত মুসল্লিরা। রাস্তায় পলিথিন, খবরের কাগজ, পাটি বা জায়নামাজ বিছিয়ে কামারপাড়া সড়ক, বাটা সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে জুমার নামাজে শরিক হন।

দেশের বৃহৎ এই জুমার নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের খতিব ও শূরা সদস্য বুজুর্গ মাওলানা জোবারের। শনিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে চারদিনের বিশ্ব ইজমেতার প্রথম পর্ব শেষ হবে। রোববার (১৮ ফেব্রুয়ারি) শুরু হবে দ্বিতীয় পর্ব। এবারের বিশ্ব ইজতেমায় গত বছরের চেয়ে মুসল্লির সংখ্যা বেশি হবে বলে আয়োজকরা মনে করছেন। এবারই একসঙ্গে ৬৪ জেলার মুসল্লিরা ইজতেমায় অংশ নিচ্ছে।

বিদেশি মেহমান: প্রতি বছরের মতো এবারও ইজতেমা ময়দানে শতাধিক দেশের বিদেশি মেহমান আসবেন বলে ধারণা করা হচ্ছে। ইজতেমা আয়োজক কমিটির একাংশের মুরব্বি প্রকৌশলী আব্দুন নূর জানান, শুক্রবার দুপুর পর্যন্ত বিশ্বের অন্তত ৭৭টি দেশের প্রায় দেড় হাজার বিদেশি মেহমান এসেছেন।

চার মুসল্লির মৃত্যু: ইজতেমায় আগত মুসল্লিদের মধ্যে গত দুদিনে ৪ মুসল্লির মুত্যুর খবর পাওয়া গেছে। গত বৃহস্পতিবার দিনগত রাতে কুষ্টিয়া জেলার ৬৫ বছর বয়সি মো. সিরাজুল ইসলাম, ফেনী জেলার শফিকুর রহমান(৫৮) এবং গত বুধবার রাতে মাঠে অবস্থানরত ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার রাজ্জাক মিয়া(৪০) ও নাটোর জেলার মোহাম্মদ আলী (৬০) নামে চার মুসল্লির মৃত্যু হয়েছে। পরে নিহতদের মরদেহ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিভিন্ন অপরাধে আটক ১৬০: ইজতেমা ময়দান ও এর আশপাশ এলাকা থেকে পকেটমার, ছিনতাইকারী, মলমপার্টিসহ বিভিন্ন অপরাধে ১৬০ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুর মেট্টোপলিটন পুলিশের এসি ডিবি (মিডিয়া) মো. রুহুল আমিন সরকার।

বিস্ফোরণ আতঙ্কে ছোটাছুটি, আহত ৫০: শুক্রবার সকাল ১১টার দিকে ইজতেমায় ময়দানে রান্না করার সময় একটি গ্যাস সিলিন্ডারের বিকট শব্দ হলে আতঙ্ক ছড়িয়ে পড়ে চারদিকে। মুহূর্তেই ছোটাছুটি করতে শুরু করে মুরব্বিরা। এ সময় ২৬ মুসল্লি অগ্নিদগ্ধসহ অন্তত ৫০ মুসল্লি আহত হয়। অগ্নিদগ্ধে আহতরা হলো- হেলাল(৫৫), খালেক(৫২), মুজাহিদ(৪০), আমির হোসেন(৪৪), জুবায়েদ(৩৫), খালেক(২৫), তামিম(২৭), রনি(২৪), কাদির(৫৬), জহিরুল(৩৮), নজরুল(৪২), ওমায়ের(৩২), মনিরুজ্জামান(৩০), হাসানুল হক(৬৭), মাহমুদুল(১৮), আজাহার(২৭), জাহিদুল(২১), আব্দুর রহিম হুজাইফা(২৫), ওমর ফারুক(৩৯), আলী হোসেন(৬৯), ইব্রাহিম(১৮), নূরুল ইসলাম(৫৫), সোহরাব হোসেন(২৪), আব্দুল জব্বার(৬১), রেজাউল ইসলাম(৬৩) ও নূরুন নবী(২১)।

টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মো. পারভেজ জানান, অগ্নিদগ্ধ হয়ে এ পর্যন্ত ২৬ জনকে চিকিৎসা ও একজনকে গুরুতর অবস্থায় ঢাকায় রেফার্ড করা হয়েছে। 

জুমার নামাজে ভিআইপিদের অংশগ্রহণ: মুসল্লিদের পাশাপাশি বিশ্ব ইজতেমায় জুমার নামাজে শরিক হন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম প্রমুখ। জুমার নামাজের আগে গাজীপুরের শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত পুলিশ কন্ট্রোল রুমের সাংবাদিকদের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, আজ থেকে ইজতেমা শুরু হয়েছে। পূর্বে ইজতেমা দুই পর্বে সম্পন্ন হলেও এবার একদিন বৃদ্ধি করে চারদিনে অনুষ্ঠিত হচ্ছে। আগামীকাল মোনাজাতের মধ্য দিয়ে শেষে হবে প্রথম পর্ব। ১৭ ফেব্রুয়ারি শুরু হবে দ্বিতীয় দফা। আমরা মনে করি পূর্বে যেমন সুন্দরভাবে ইজতেমা সম্পন্ন হয়েছে এবারও তার পুনরাবৃত্তি ঘটবে।

পি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়