• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

কমছে যমুনার পানি, ছড়াচ্ছে পানিবাহিত নানা রোগ

সিরাজগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১০ জুলাই ২০২৪, ১১:৫৮
কমছে যমুনার পানি, ছড়াচ্ছে পানিবাহিত নানা রোগ
ছবি : আরটিভি

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি কমতে থাকায় উন্নতি হচ্ছে বন্যা পরিস্থিতির। তবে দীর্ঘ সময় পানিবন্দি থাকা এলাকাগুলোতে দেখা দিচ্ছে পানিবাহিত নানা রোগ।

গত ২৪ ঘণ্টায় ১১ সেন্টিমিটার পানি কমে বুধবার (১০ জুলাই) সকালে শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৩৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সিরাজগঞ্জের গেজ রিডার হাসান মামুন।

তিনি বলেন, যমুনা নদীর পানি কমছে। এ পানি কমা অব্যাহত থাকবে। কাজিপুর পয়েন্টে একই সময়ে ১৯ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, যমুনা নদীর চরাঞ্চল ও নিম্নাঞ্চল বন্যা কবলিত হয়ে রয়েছে প্রায় ১০ দিন যাবৎ। বন্যা কবলিত এলাকাগুলোতে বিশুদ্ধ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা না থাকায় অনেকেই পান করছেন নদীর পানি। ফলে ছড়িয়ে পড়ছে পানিবাহিত নানা রোগ।

এ প্রসঙ্গে জেলার পাউবো নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বলেন, যমুনার পানি কমতে শুরু করেছে। চলতি মাসে আর পানি বাড়ার আশঙ্কা নেই। তাই জেলায় বড় ধরনের বন্যার শঙ্কাও নেই।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আক্তারুজ্জামান বলেন, জেলার পাঁচটি উপজেলার ৩৪টি ইউনিয়নে ২১ হাজার ৪৯টি পরিবারের ৯৪ হাজার ২১৬ জন মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

এসব মানুষের জন্য এর মধ্যে ১০০ টন চাল, নগদ পাঁচ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। আরও এক হাজার ২০০ মেট্রিক টন চাল, নগদ ২০ লাখ টাকা ও ৭০০ প্যাকেট শুকনো খাবার মজুত রয়েছে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাটডাউনে সিরাজগঞ্জে বন্ধ রয়েছে দুরপাল্লা ও আন্তজেলা রুটের যান চলাচল
আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ৬
বিপৎসীমার নিচে সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি
আসামি ধরতে নদীতে ঝাঁপ, পুলিশ কর্মকর্তার মৃত্যু