• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

পাঁচ ফুট দৈর্ঘ্যের বিষধর রাসেলস ভাইপার, পিটিয়ে মারলেন কৃষকেরা

শরীয়তপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৬ মে ২০২৪, ১৫:৩৪
রাসেলস ভাইপার
ছবি: সংগৃহীত

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার কাঁচিকাটায় দেখা মিলল পাঁচ ফুট দৈর্ঘ্যের বিষধর রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া। পরে কৃষকেরা সাপটি পিটিয়ে মেরে ফেলেন।

বৃহস্পতিবার (১৬ মে) সকালে উপজেলার সখিপুর থানার কাঁচিকাটা ইউনিয়নের চরজিংকিং এলাকায় এ ঘটনা ঘটে।

চরজিংকিং এলাকার কৃষক বিল্লাল হোসেন জানান, আজ সকালে কয়েকজন কৃষক চরজিংকিং এলাকায় ধান কাটতে যান। এ সময় তারা চন্দ্রবোড়া সাপটি কুণ্ডলী পাকিয়ে থাকতে দেখে চিৎকার করে ওঠেন। পরে অন্য কৃষকেরা এগিয়ে এসে ভীত হয়ে সাপটি মেরে ফেলেন।

প্রসঙ্গত গত ২০২০ সালে কাঁচিকাটায় প্রথম চন্দ্রবোড়া সাপের দেখা মেলে। পরে এ সাপ উপজেলাব্যাপী ছড়িয়ে পড়ে। বর্তমানে এর উপদ্রব কমলেও প্রায়ই জনতার হাতে মারা পড়ছে চন্দ্রবোড়া।

ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুমন কুমার পোদ্দার বলেন, আগের তুলনায় সাপের উপদ্রব অনেক বেড়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই সাপের প্রতিষেধক মজুত আছে।

সদর হাসপাতালসহ জেলার পাঁচটি স্বাস্থ্য কমপ্লেক্সে খোঁজ নিয়ে জানা যায়, ২০২৪ সালের জানুয়ারি থেকে ১৫ মে পর্যন্ত জেলায় ৮৪ জন সাপে কাটা রোগী হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। এরমধ্যে ৭ জনকে এন্টিভেনম দেওয়া হয়। এন্টিভেনম দেওয়ার পর একজনের মৃত্যু হয় এবং ওপর আরেকজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। বাকিদের শরীরে বিষধর সাপের বিষ না থাকায় প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কেমন আছে মায়ের লাশের পাশে পড়ে থাকা সেই শিশু
৮ দিনেও জ্ঞান ফেরেনি অভিনেত্রী সীমানার
অভিনেত্রী সীমানার স্ট্রোক, সর্বশেষ যা জানা গেল
ডায়াবেটিস সম্পূর্ণ নিরাময়ের দাবি চীনা চিকিৎসকদের
X
Fresh