• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

‘আমরা এখন শতভাগ খাদ্যশস্য উৎপাদন করতে পারি’

স্টাফ রিপোর্টার (চাঁদপুর), আরটিভি নিউজ

  ১৩ মে ২০২৪, ২৩:১৬
সমাজকল্যাণমন্ত্রী
ছবি: আরটিভি

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্বাধীনতার পরে দেশে এখন জমি কমেছে এবং জনসংখ্যা দ্বিগুণ বেড়েছে। কিন্তু তারপরও আমরা এখন প্রয়োজনের শতভাগ খাদ্যশস্য উৎপাদন করতে পারি। তা একমাত্র সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে। কারণ এখন খাদ্য নিয়ে অনেক গবেষণা হয়।

সোমবার (১৩ মে) বিকেলে চাঁদপুর জেলা খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, বাংলাদেশে একটা সময় খাদ্যের অনেক অভাব ছিল। তখন আমরা বলতাম সুজলা, সুফলা, শস্য শ্যামলা। ১৯৭০ সালের দিকে আমাদের দেশের জনসংখ্যা ছিল কম, আবাদ যোগ্য জমি ছিল বেশি। কিন্তু তখন ৭ কোটি মানুষের জন্য ৬০ ভাগের বেশি খাদ্য উৎপাদন করা যায়নি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর কৃষি ও গবেষণায় অর্থ বরাদ্দ দিয়েছেন এবং গবেষকদের উদ্বুদ্ধ করেছেন। যে কারণে কৃষি গবেষণায় আমাদের একটি বিরাট অর্জন এসেছে। যার ফলে এখন আমাদের কোনো জমি অনাবাদি থাকছে না। একই জমিতে একাধিক ফসল উৎপাদন হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকের ন্যায্যমূল্য পরিশোধে বদ্ধপরিকর। কারণ কৃষকই হচ্ছে দেশের মূল চালিকা শক্তি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সঞ্চালনায় বক্তব্য দেন জেলা খাদ্য গুদামের ব্যবস্থাপক (সহকারী খাদ্য নিয়ন্ত্রক) রবীন্দ্রলাল চাকমা।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) শ্যাম প্রসাদ চাকমা, হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারী, জেলা পরিষদ সদস্য খুরশিদ আলম সিকদারসহ বিভিন্ন রাইস মিলস ব্যবসায়ীরা।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি-জামায়াতকে যেকোনো মূল্যে প্রতিহত করতে হবে: সমাজকল্যাণমন্ত্রী 
স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সংস্কৃতির কোনো বিকল্প নেই: সমাজকল্যাণমন্ত্রী
সরকার অসহায় মানুষের পাশে আছে: সমাজকল্যাণমন্ত্রী
শ্রীমঙ্গলে অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ অভিযানের উদ্বোধন করলেন কৃষিমন্ত্রী