• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

হিলিতে তীব্র তাপ প্রবাহে ঝরে যাচ্ছে লিচুর গুটি

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৪ মে ২০২৪, ২০:০৩
ছবি : আরটিভি

টানা কয়েক দিনের তাপ প্রবাহের কারণে দিনাজপুরের হিলিতে ঝরে যাচ্ছে লিচুর গুটি। অনাবৃষ্টি ও অব্যাহত তাপপ্রবাহে এবার ফলন বিপর্যয়ের আশঙ্কা করছেন লিচুচাষিরা। প্রকৃতির বিরূপ আচরণে বাগানি এবং কৃষকরা অনেক চেষ্টা করেও থামাতে পারছেন না গুটিঝরা। উপজেলা কৃষি অফিস থেকে দেওয়া হচ্ছে সব ধরনের পরামর্শ।

উত্তরের জনপদ দিনাজপুর। লিচুর জন্য বিখ্যাত এই জেলা। মৌসুমের শুরুতে মুকুলে পরিপূর্ণ ছিল লিচু বাগানগুলো। প্রতিটি মঞ্জুরি মুকুলে পরিপূর্ণ ছিল। কিন্তু গুটি আসার সময় থেকে অব্যাহত তাপ প্রবাহে মঞ্জুরিগুলো শুকিয়ে তামাটে রং ধারণ করেছে। গুটি ঝরে লিচুর সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। আর এতে ফলন বিপর্যয়ের শঙ্কায় আছেন লিচুচাষিরা। দিনাজপুরের বাগানগুলোতে এবার মাদ্রাজি, বোম্বাই, কাঁঠালি, চায়না, চায়না থ্রি, আর বেদানার প্রচুর মুকুল এলেও বৈশাখে তীব্র তাপ প্রবাহ আর অনাবৃষ্টির কারণে পুড়ে যাচ্ছে মুকুল, ঝরে পড়ছে নতুন গুটি। কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী নিয়মিত সেচ দিয়েও রক্ষা করা যাচ্ছে না লিচুর গুটি। চোখের সামনে সব গুটি ঝরে যাচ্ছে। কোনো কূলকিনারা পাচ্ছেন না বাগানি-কৃষকরা। লাভের আশা ছেড়ে দিয়ে এখন আসলের দুশ্চিন্তায় তারা।

হিলির লিচু চাষি আসলাম হোসেন বলেন, গত কয়েক দিন থেকে দিনাজপুরের হিলিতে তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। ফলে লিচুর গুটিগুলো ঝরে পড়ছে। আমরা কৃষি অফিসের পরমর্শ অনুযায়ী লিচুর গাছে স্প্রেসহ পানি দিচ্ছি। তবুও লিচুর গুটি ঝরা কমছে। আমরা এই বাগানের লিচুর জন্য যে পরিমাণ খরচ করেছি সেই পরিমাণ টাকাও তুলতে পারবো কি না সন্দেহ আছে। এই অবস্থাতে আমরা খুব চিন্তার মধ্যে রয়েছি।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম বলেন, লিচুর গুটি রক্ষায় বাগানে নিয়মিত সেচ ও গাছে ওষুধ প্রয়োগ করতে চাষিদের পরামর্শ দিচ্ছেন কৃষি বিভাগ। দেশের বিভিন্ন স্থানে তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। এতে আমাদের কারো হাত নেই। তবুও আমরা নিয়মিত উঠান বেঠকসহ নানা পরামর্শ দিচ্ছি বাগান মালিকদের।

তিনি আরও বলেন, দিনাজপুরের ১৩ উপজেলায় ৫ হাজার ৬৮০ হেক্টর জমিতে লিচু বাগান রয়েছে। এ বছর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৫ হাজার মেট্রিক টন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘোড়াঘাটে ‘নো হেলমেট নো ফুয়েল’ বাস্তবায়নে মাঠে পুলিশ
হিলিতে তাপপ্রবাহ বইছে, অতিষ্ঠ জনজীবন
হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু
হিলিতে বেড়েছে কাঁচা মরিচ-ডিমের দাম
X
Fresh