• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জিম্মি নাবিকদের ঈদের আগেই মুক্তির চেষ্টা

আরটিভি নিউজ

  ২৪ মার্চ ২০২৪, ২২:৪১
এমভি আবদুল্লাহ
ছবি : সংগৃহীত

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের ঈদের আগেই মুক্ত করার চেষ্টা করছে কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং করপোরেশন। ইতোমধ্যে দস্যুদের সঙ্গে তৃতীয় পক্ষের মাধ্যমে আলাপও শুরু করা হয়েছে।

এ বিষয়ে কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, ‘আমরা নাবিকদের অক্ষত অবস্থায় উদ্ধার করার ওপর জোর দিচ্ছি। ইতোমধ্যে তৃতীয় পক্ষের মাধ্যমে আলাপ-আলোচনা শুরু করেছি আমরা। আশা করছি দ্রুত সময়ের মধ্যে জিম্মিদশার অবসান হবে। তবে এখনও কোনো ধরনের মুক্তিপণ দাবি করেননি সোমালিয়ার জলদস্যুরা।’

এদিকে ছিনতাই করা জাহাজ এমভি আবদুল্লাহ উদ্ধারে ইতোমধ্যে তৎপরতা শুরু করেছে ইইউ নেভাল ফোর্স। তাদের ‘অপারেশন আটলান্টার’ একটি যুদ্ধ জাহাজ আবদুল্লাহকে কাছাকাছি দূরত্ব থেকে অনুসরণ করছে। আর জলদস্যুদের পান্টল্যান্ডের ভূমির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্নের অভিযান শুরু করেছে সোমালিয়ার পুলিশ। ইতোমধ্যে জিম্মি জাহাজে দস্যুদের জিনিসপত্র পৌঁছে দেওয়ার নিয়োজিত একটি গাড়িকে আটক করা হয়েছে। ফলে সোমালিয়ান জলদস্যুরা ভূমিতে এবং সাগরে চাপেই রয়েছে।

উল্লেখ্য, গত ১২ মার্চ মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা বোঝাই করে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে রওনা হয় চট্টগ্রামভিত্তিক ব্যবসায়ী প্রতিষ্ঠান কবির গ্রুপের জাহাজ এমভি আবদুল্লাহ। পথে ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি।

মোগাদিসু থেকে এক হাজার ১১১ কিলোমিটার পূর্বে ভারত মহাসাগর থেকে ছিনতাই করে বাণিজ্যিক কার্গো জাহাজটিকে প্রথমে নেওয়া হয় সোমালিয়ার গারাকাড এলাকায়। উপকূল থেকে প্রায় ৩৭ কিলোমিটার দূরে নোঙর করা হয় সেটিকে। এরপর আবার অবস্থান বদলে আবদুল্লাহকে নেওয়া হয় গদবজিরান উপকূল এলাকায়। সেখান থেকে সরিয়ে নোঙর করা হয় উপকূলের মাত্র সাড়ে ৭ কিলোমিটার দূরে। তারপর আরও এগিয়ে উপকূলের পৌনে তিন কিলোমিটার দূরত্বে নেওয়া হয়েছে। জাহাজটিতে জিম্মি আছেন ২৩ জন বাংলাদেশি নাবিক ও ক্রু।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১১ নাবিক জীবিত উদ্ধার, নিখোঁজ ১
বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, সাগরে ভাসছে ১২ নাবিক
যেভাবে দেশে ফিরবেন ২৩ নাবিক
জাহাজেই ফিরছেন এমভি আবদুল্লাহর সব নাবিক
X
Fresh