• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে ২ জেলায় গরুর মাংস বিক্রি বন্ধ

আরটিভি নিউজ

  ১৯ মার্চ ২০২৪, ২৩:৫২
গরুর মাংস
ছবি : সংগৃহীত

গরুর মাংস বিক্রিতে মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। সরকার নির্ধারিত মূল্যে বিক্রিতে অপারগতা প্রকাশ করে ব্রাহ্মণবাড়িয়া এবং খাগড়াছড়ি জেলার বিভিন্ন বাজারে গরুর মাংস বিক্রি বন্ধ করে দিয়েছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (১৯ মার্চ) দুপুর থেকে খাগড়াছড়িতে গরুর মাংস বিক্রি বন্ধ করে দেওয়া হয়। এর দুইদিন আগে ব্রাহ্মণবাড়িয়া শহরেও গরুর মাংস বিক্রি বন্ধ করে দেন ব্যবসায়ীরা।

সরেজমিনে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকারের পক্ষ থেকে ব্যবসায়ীদের ৬৬৪ টাকা ৩৯ পয়সা কেজি দরে গরুর মাংস বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু তাদের দাবি, খামার বা ব্যাপারীদের কাছ থেকে প্রতি কেজি গরুর মাংস চামড়াসহ ৭২০ টাকা দরে কিনতে হচ্ছে। আর খুচরা পর্যায়ে প্রতি কেজি বিক্রি করতে হয় ৭৫০ টাকা।

এর চেয়ে কম দামে মাংস বিক্রি করা সম্ভব নয়। তাই ব্যবসায়ীরা জেলা শহরের বাজারগুলোতে গরুর মাংস বিক্রি বন্ধ রেখেছেন।

এ বিষয়ে খাগড়াছড়ি বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ফরিদুল আলম বলেন, সরকার নির্ধারিত মূল্যে গরুর মাংস বিক্রি করলে ব্যবসায়ীদের লোকসান হবে দাবি করে তারা মাংস বিক্রি বন্ধ রেখেছেন। তবে বিষয়টি নিয়ে আলোচনা চলছে। প্রশাসনকেও জানানো হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার মাংস ব্যবসায়ী মো. জাকির হোসেন বলেন, আমরা জনগণের চাহিদা এবং ক্রয় ক্ষমতার কথা চিন্তা করেই মাংস বিক্রি করে থাকি। সরকার আমাদের যে মূল্য ঠিক করে দিয়েছে এ দামে মাংস বিক্রি করলে লোকসান হবে। তাই আমরা গরুর মাংস বিক্রি বন্ধ রেখেছি। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত আমাদের মাংস বিক্রি কার্যক্রম বন্ধ থাকবে।

প্রসঙ্গত, রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে ডাল, ডিম, মাংস এবং পেঁয়াজসহ ২৯ পণ্যের দাম নির্ধারণ করে দেওয়া হয়। গত শুক্রবার এই দাম নির্ধারণ করে দেয় কৃষি বিপণন অধিদপ্তর।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদি সরকারের অনুমতি ছাড়া হজ করলে পাপ হবে!
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর 
ডামি সরকারের উন্নয়নের ভেলকিবাজিতে দেশ : রিজভী
সরকারি স্কুল খুলছে রোববার, যেভাবে চলবে ক্লাস
X
Fresh