• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

‘হিজড়াদের আবাসন সমস্যা সমাধানে জমি খুঁজছে সরকার’

স্টাফ রিপোর্টার (চাঁদপুর), আরটিভি নিউজ

  ১৬ মার্চ ২০২৪, ২৩:৫১
‘হিজড়াদের আবাসন সমস্যা সমাধানে জমি খুঁজছে সরকার’
ছবি : সংগৃহীত

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আপনাদের প্রধান সমস্যা আবাসন। সেই সমস্যা সমাধানে আমরা জমি খুঁজছি। যেখানে আপনারা একসঙ্গে থাকবেন এবং একই সঙ্গে বিভিন্নভাবে কর্মসংস্থানের ব্যবস্থা হবে। আপনারা ৮ উপজেলায় কতজন সংখ্যায় আছেন এবং কীভাবে থাকতে চান সেই তথ্য দিলে আমরা সেভাবে ব্যবস্থা করব।

শনিবার (১৬ মার্চ) চাঁদপুর সার্কিট হাউসে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি সংক্রান্ত মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, আপনারা (হিজড়া) সামাজিকভাবে পিছিয়ে রয়েছেন। সে জায়গা থেকে আপনাদেকে এগিয়ে নিতে হবে। আর সেজন্য আমাদের চেষ্টা অব্যাহত। আমরা চাই আপনাদের যেসব প্রতিবন্ধকতা ও সমস্যা রয়েছে তা দূর করে আপনাদের সামর্থ্যানুযায়ী প্রশিক্ষণের মাধ্যমে এগিয়ে যাবেন। আমরা সবাই মিলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলব।

উপস্থিত হিজড়াদের দাবির প্রেক্ষিতে সমাজকল্যাণমন্ত্রী বলেন, কে শহর কিংবা গ্রামবাসী, নারী-পুরুষ কিংবা তৃতীয় লিঙ্গের (হিজড়া) সেটি বিবেচ্য নয়, আমরা সবাই বাংলাদেশের নাগরিক। এর মধ্যে সরকার যার যার যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করবে এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নেবে। আপনাদের চিকিৎসার জন্য আপনারা সরসারি জেলা সদর হাসপাতালে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গেলেও চিকিৎসার ব্যবস্থা হবে।


দীপু মনি বলেন, প্রশিক্ষণ গ্রহণ করলে সংশ্লিষ্ট বিষয়ে সরঞ্জামের জন্য আপনাদের সুদমুক্ত ঋণের ব্যবস্থা করে দেওয়া হবে। ইতোমধ্যে আপনাদের চাকরির জন্য অনেকেই দৃষ্টান্ত স্থাপন করেছেন। সরকারি চাকরির ক্ষেত্রে নিয়ম অনুসরণ করে যদি আপনার যোগ্যতা অর্জন করেন তাহলে অবশ্যই চাকরি পাবেন।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রজত শুভ্র সরকার, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, হিজড়াদের দলনেত্রী মৌসুমী, তামান্না চৌধুরী প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীপুরে পৃথক স্থান থেকে গৃহবধূ ও হিজড়ার মরদেহ উদ্ধার
ফ্ল্যাটে ঢুকে বৃদ্ধাকে মারধর, রানু হিজড়া গ্রেপ্তার
দেশে হিজড়া ভোটার ৯২৪
X
Fresh