• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চাঁপাইনবাবগঞ্জে গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩১
ছবি : আরটিভি

নিজেদের পিতৃপুরুষের জমি জবর দখল ও গাছ কাটার প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন কর্মসূচী পালন করেছে কোল ক্ষুদ্র জাতিসত্বার অর্ধশতাধিক পরিবার।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করে বিলবৈলঠাসহ কয়েকটি গ্রামের কোল সম্প্রদায়ের মানুষ।

মানববন্ধনে আসা পরিবারগুলো বলেন, তাদের পূর্বপুরুষের ভোগ দখলে থাকা হোসেনডাঙ্গা মৌজার প্রায় ১১ বিঘা জমি ভুয়া দলিল সৃষ্টি করে দখলের চেষ্টা করছে ভূমিদস্যুরা। গত মঙ্গলবার তারা দলবল নিয়ে পুলিশের উপস্থিতিতে জমিতে থাকা ২৫ টির বেশি বিভিন্ন গাছ কেটে ফেলেছে।

নরেশ কোল হাসদা নামে একজন অভিযোগ করেন, তাদের পূর্বপুরুষের এ জমি ভোগদখল করে আসছিল। তারা এখন জমিটি ভোগদখল করছে। ভূমিদস্যুরা জাল দলিল করে এ জমির দখল নিতে আসে, এ নিয়ে আদালতে মামলাও চলমান। তারপরও জোর করে জমির গাছ কেটে নিয়েছে। এসময় বাধা দিতে গেলে আদিবাসীদের ওপর হামলাও করে।

মানববন্ধনে আসা জামিলি টুডু, অঞ্জলি মার্ডী, আঁখি টুডু,শ্রী লক্ষন কুমার মুরমু, শাহাদেব মরমুসহ বক্তব্য দেন। পরে প্রতিকার চেয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করে কোল সম্প্রদায়ের নেতৃবৃন্দ।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁপাইনবাবগঞ্জে লালন ভক্তকুলের সাধুসঙ্গ
সাড়ে ৫ ঘণ্টা চেষ্টা করেও বাঁচানো গেল না যুবককে
পরিত্যক্ত নলকূপের পাইপে আটকা প্রতিবন্ধী যুবক
নওগাঁয় নদী, খাল-বিল দখল ও দূষণের প্রতিবাদে মানববন্ধন
X
Fresh