• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

প্রথমবারের মত অনলাইনে ফল প্রকাশ করলো যবিপ্রবি

যবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০২:০৮
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)
ফাইল ছবি

প্রথমবারের মত সেমিস্টার ফাইনাল পরীক্ষার ফলাফল অনলাইনে ফলাফল করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)।

রোববার (৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের ১ম বর্ষ ২য় পর্বের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ফলাফল অনলাইনে প্রকাশের মধ্যে দিয়ে এই যাত্রা শুরু হলো।

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্র জানিয়েছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে পরবর্তী সকল শিক্ষাবর্ষের ফলাফল এখন থেকে অনলাইনে প্রকাশ করা হবে। তবে, আগের শিক্ষাবর্ষগুলোর ফলাফল বরাবরের মতো অফলাইনেই প্রকাশ করা হবে। পরীক্ষার ফলাফল যথাযথ অনুমোদনের পর সার্ভারে আপলোড হবে। শিক্ষার্থীরা http://exam.just.edu.bd/ug/index.php এই ওয়েবসাইটে লগইন করে Result অপশনে ক্লিক করে তাদের ফলাফল দেখতে পারবেন।

পরীক্ষার ফলাফল প্রকাশ সংক্রান্ত অটোমেশন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইকবাল কবির জাহিদ জানান, বঙ্গবন্ধুর স্মার্ট বাংলাদেশ এবং মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ বাস্তবায়নে আরও এক ধাপ এগিয়ে গেল যবিপ্রবি।

এ সময় যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেনের নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেন, স্যারের হাত ধরে যবিপ্রবি পর্যায়ক্রমে একটি স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে এগিয়ে যাচ্ছে। যবিপ্রবি তুলনামূলকভাবে একটি নতুন বিশ্ববিদ্যালয় হলেও অনেক পুরাতন বিশ্ববিদ্যালয় যেখানে প্রচলিত রীতি অনুসরণ করে অফলাইনে ফলাফল প্রকাশ করে, সেখানে যবিপ্রবি অনলাইনে ফল প্রকাশের চল শুরু করে অনেকটা এগিয়ে গেল। এজন্য সংশ্লিষ্ট টেকনিক্যাল কমিটির সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই।

ড. ইকবাল কবির জাহিদ এরপর বলেন, যবিপ্রবির মাননীয় উপাচার্য দায়িত্ব নেওয়ার পর থেকে প্রতিটি ক্ষেত্রেই ডিজিটালাইজেশনের উপর জোর দিয়েছেন। আগামীতে তার হাত ধরে যবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর শতভাগ অটোমেশনে যাবে। আগামীতে যবিপ্রবির সব পরীক্ষার খাতায় কিউআর কোড যুক্ত হবে, যা হবে একটি যুগান্তকারী পদক্ষেপ।

অনলাইনে ফলাফল প্রকাশের সার্ভার রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সিস্টেম এনালিস্ট সাগর চক্রবর্তী জানান, পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম চালু করেছি আমরা এবং এই সিস্টেম ক্রমাগত আপডেট করা হবে। ভবিষ্যতে একটি অ্যাপও তৈরি করা হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সাধারণ শিক্ষার্থীরা বলছে, এ ধরণের কাজের মাধ্যমে স্মার্ট বিশ্ববিদ্যালয় হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেল যবিপ্রবি। এ ধারা অব্যাহত থাকবে বলে আশা তাদের।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেভ দ্য চিলড্রেনে নতুনদের ক্যারিয়ার গড়ার সুযোগ
কর কমিশনারের কার্যালয়ে নিয়োগ, নেবে ১০২ জন 
রেলপথ মন্ত্রণালয়ে নিয়োগ, এসএসসি পাসেই আবেদন
জানা গেল গুচ্ছের ‌‘এ’ ইউনিটের ফল প্রকাশের তারিখ
X
Fresh