• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

এক খেজুর গাছের ৬ মাথা  

কালীগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৪
ছয় মাথার খেজুর গাছ। ছবি: আরটিভি

সেই আদিকাল থেকে সুমিষ্ট ফল হিসাবে খেজুর ফলের খ্যাতি পৃথিবীয়। উদ্ভিদ বিজ্ঞানীরা বলছেন, ফিনিক্স ড্যাকটিলিফিরা (phoenix dactylifera) গোত্রভুক্ত এ খেজুর গাছ কমপক্ষে ৬ হাজার বছর ধরে পৃথিবীতে টিকে আছে। সাধারণত এক মাথা নিয়ে জন্ম নেয় খেজুর গাছ। তবে প্রচলিত নিয়ম ভেঙে একাধিক মাথা নিয়ে মাঝে মাঝে দাড়িয়ে থাকতে দেখা গেছে অনেক খেজুর গাছকে। যে গাছগুলো দেখতে অদ্ভুত ও অসাধারণ মনে হয়। তেমনি এবার ৬ মাথার একটি খেজুর গাছের সন্ধান পাওয়া গেছে ঝিনাইদহে কালীগঞ্জ উপজেলার বনখির্দ্দা গ্রামে। গাছটিতে পূর্বে ৭ টি মাথা থাকলেও ১ টি মাথা নষ্ট হয়ে এখন ৬ টি মাথা আছে।

উপজেলার বনখির্দ্দা গ্রামের হানিফ মণ্ডলের মাঠের জমিতে বেড়ে উঠেছে ৬ মাথাওয়ালা এ খেজুর গাছটি। এটি দেখতে এখন গ্রামটিতে অনেক মানুষ ভিড় করেন, বিশেষকরে পড়ন্ত বিকালে। বনখির্দ্দা গ্রামের মোহাম্মদ হানিফ মণ্ডলের মাঠের জমিতে এ গাছটি ১০-১৫ বছর ধরে দাড়িয়ে আছে বলে জানান স্থানীয়রা। যে গাছ দেখতে অনেকে এখন বনখির্দ্দা গ্রামের এ মাঠে আসেন।

গাছটির বর্তমান মালিক হানিফ মণ্ডলের ছেলে মোফাজ্জেল হোসেন জানান, আমার আব্বা শুধু একটি খেজুর গাছের চারা লাগিয়েছিলেন, চারা বড় হওয়ার পর দেখছি গাছটির অনেক মাথা হয়েছে। গাছটি কতদিন বাঁচবে জানিনা। গাছটি বাঁচিয়ে রাখার জন্য কেউ যদি উদ্যোগ নেয়, তবে ভাল হয় ।

কালীগঞ্জ উপজেলার রায়গ্রাম ইউনিয়নের ইউপি সদস্য ও বনখির্দ্দা গ্রামের বাসিন্দা ইমন মাহমুদ ইকবাল জানান , গাছটির আগে ৭টি মাথা ছিল, ১ টি নষ্ট হয়ে গেছে। এখন ৬টি মাথা আছে। প্রতিনিয়ত দূর দূরান্ত থেকে গাছটি অনেকে দেখতে আসেন। আমি আপনাদের মাধ্যমে বন বিভাগের দৃষ্টি আকর্ষণ করছি, তারা যেন গাছটির রক্ষণাবেক্ষণসহ সংরক্ষণ করে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে : প্রধানমন্ত্রী
ঝিনাইদহে হিটস্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু
এবার ঝিনাইদহ উপনির্বাচনে প্রার্থী হচ্ছেন হিরো আলম
ঝিনাইদহের কালীগঞ্জে সদর উদ্দিন মিয়ার স্মরণে দোয়া মাহফিল 
X
Fresh