• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ-নরওয়ের সাংস্কৃতিক বিনিময় ‘লেট দ্যা লাইট ইন’

আরটিভি নিউজ

  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৭
লেট দ্যা লাইট ইন
ছবি : সংগৃহীত

বাংলাদেশের চিরকুট এবং নরওয়ের মার্তে উলফ মিলে তৈরি করেছে নতুন গান ‘লেট দ্যা লাইট ইন’। ১ ফেব্রুয়ারি ঢাকাস্থ নরওয়েজিয়ান দূতাবাসে নরওয়ে-বাংলাদেশের সাংস্কৃতিক বিনিময়ের আয়োজন করা হয়। সেখানে চিরকুটের লাইভ পারফরমেন্সের মাধ্যমে ‘লেট দ্যা লাইট ইন’ উদযাপন করা হয়। বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টার-স্ভেনসন, বাংলাদেশের অভিনেত্রী আজমেরী হক বাঁধন, কূটনীতিক, থিঙ্কট্যাঙ্ক, ব্যবসায়ী এবং উন্নয়ন অংশীদারদের প্রতিনিধিরা এই সাংস্কৃতিক উদযাপনে অংশ নেন।

নরওয়ে এবং চিরকুট ব্যান্ডের মিউজিক্যাল পার্টনারশিপ, সাংস্কৃতিক বিনিময় এবং বন্ধুত্বের সম্পর্ক অনেক বছরের। ২০১১ সালে রিক্সকনসার্টিন (ন্যাশনাল ট্রাভেলিং কনসার্ট) এবং লাইভ স্কয়ার কনসার্ট, বাংলাদেশ-এর মাধ্যমে নরওয়ের সাথে চিরকুটের সহযোগিতা শুরু হয়। এটি রক ব্যান্ডের জন্য একটি নতুন সূচনা ছিল এবং এর পর থেকে চিরকুটকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। নরওয়েজিয়ান দূতাবাস এই সহযোগিতার মাধ্যমে দুই দেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানান বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টার-স্ভেনসন।

এদিকে চিরকুট নেতা সুমি আর নরওয়েজিয়ান শিল্পী মার্তে’র নতুন গান ‘লেট দ্য লাইট ইন’ জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকি এবং বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যেই সৃষ্টি হয়েছে। গানচিত্রটি গত ডিসেম্বরে প্রকাশ হয় চিরকুটের ইউটিউব চ্যানেলে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
বর্ষবরণে সাংস্কৃতিক জোটের আয়োজন
আসামে সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ টিম রেনেসাস
অস্ট্রেলিয়ার জাতীয় বহুসাংস্কৃতিক উৎসবে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি প্রদর্শন
X
Fresh