• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মৌমাছির সঙ্গে সখ্যতা হৃদয়ের

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ জানুয়ারি ২০২৪, ১৮:৩৪
মৌমাছির সঙ্গে সখ্যতা হৃদয়ের
ছবি : আরটিভি

‘মৌমাছি মৌমাছি কোথা যাও নাচি নাচি, একবার দাঁড়াও না ভাই...কবির এমন আহ্বানে, বনে ফোটা ফুলের মধু আহরণে যাওয়ার তাড়ার কথা বলেছিল মৌ মাছির দল। সেই মৌমাছির দলের সঙ্গেই ভাব জমিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের এক যুবক। জেলার নাচোল উপজেলায় কসবা ইউনিয়নের কাওসার আলী হৃদয় নামে এ যুবক পেশায় মওয়াল, গ্রামে গ্রামে ঘুরে প্রায় ১০ বছর থেকে মধু সংগ্রহ করেন।

মৌমাছি দেখলেই যেখানে ভয়, এই বুঝি কামড় দিলো। সেখানে প্রায় ১০ বছর ধরে গ্রামগঞ্জে ঘুরে ঘুরে প্রাকৃতিকভাবে হওয়া মৌচাকের মধু সংগ্রহ করতে করতে এখন মৌমাছির বন্ধুই হয়ে গেছেন হৃদয়।

অনেকটা শখ থেকে অবসরে বা খুব মন খারাপ থাকলে হৃদয় মৌমাছিদের নিজ হাতে নিয়ে রাখেন কিছুটা সময়। মৌচাক থেকে মৌমাছির দলকে নিজ হাতে নিয়ে ঘুরে বেড়ান, আবার রেখেও আসেন মৌচাকে।

মধু সংগ্রহে বেশ পারদর্শী হৃদয়ের সঙ্গে মৌমাছির সখ্যতা বেশ উপভোগ করেন গ্রামের মানুষ।

মৌমাছির বন্ধু হৃদয়ের আক্ষেপও আছে, গেল কয়েক বছর থেকে মৌমাছি ও মৌচাকের সংখ্যা কমে যাচ্ছে। এর কারণও খুঁজেছেন হৃদয়। এ প্রতিবেদকের কাছে তিনি বলেন, ফসলে মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার হচ্ছে, ফুলে মধু সংগ্রহের পর অনেক সময়ই মারা যাচ্ছে মৌমাছি।

মৌমাছিসহ প্রকৃতির ভারসাম্য রক্ষায় জীববৈচিত্র্য বাঁচিয়ে রাখতে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আশার আহ্বান জানান মৌমাছির এ বন্ধু।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁপাইনবাবগঞ্জে লালন ভক্তকুলের সাধুসঙ্গ
সাড়ে ৫ ঘণ্টা চেষ্টা করেও বাঁচানো গেল না যুবককে
পরিত্যক্ত নলকূপের পাইপে আটকা প্রতিবন্ধী যুবক
দায়িত্বরত অবস্থায় ট্রাফিক ইন্সপেক্টরের মৃত্যু
X
Fresh