• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সকলকে স্মার্ট হতে হবে : গণশিক্ষা প্রতিমন্ত্রী

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৮ জানুয়ারি ২০২৪, ১৯:৪০
ছবি : আরটিভি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী অধ্যাপক রুমানা আলী টুসি বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সকলকে স্মার্ট হতে হবে। অবৈধভাবে মাটি কাটা বন্ধ করতে হবে। মাদক ব্যবসায়ের মতো বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড আইনের মাধ্যমে সংশ্লিষ্ট প্রশাসনের দ্বারা ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) প্রয়োগ করে নিবৃত করতে হবে।

বৃহষ্পতিবার (১৮ জানুয়ারি) বিকেল ৪টায় গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ সভাকক্ষে এসব কথা বলেন তিনি। উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় কমিটির প্রধান উপদেষ্টা হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা ইয়াসমিনের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুনের সঞ্চালনায় উপজেলার বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ ওই সভায় অংশগ্রহণ করেন।

শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক সহকারী অধ্যাপক মোহাম্মদ আবু বাক্কার ছিদ্দিক আকন্দ সোহেল বলেন, শ্রীপুর বাজার ও রেলস্টেশন এলাকায় অটোরিকশার উৎপীড়ন বেড়েছে। বেশিরভাগ সময় জট লেগে যাওয়ায় পায়ে হেঁটে সড়কে চলাচল করা যায় না। আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পথচারী নির্বিঘ্নে চলাচল করতে পারে না।

উপজেলার কাওরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আজিজুল হক বলেন, ওই ইউনিয়নের কিছু কিছু এলাকায় মাদক ব্যবসা ও মাদকের ছড়াছড়ি রয়েছে। পুলিশের সোর্সের মাধ্যমে কিছু মিথ্যা মামলার ঘটনাও ঘটেছে।

গাজীপুর জেলা পরিষদের সদস্য অঅব্দুস ছালাম মোল্লা বলেন, মাওনা চৌরাস্তা ফায়ার সার্ভিস স্টেশন থেকে পাথার পাড়া পর্যন্ত বেশ কয়েকটি মাদকের স্পট রয়েছে। ওইসব স্পটের ব্যাপারে অগে পরে মোবাইলকোর্টসহ জনপ্রতিনিধিদের মাধ্যমে নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। গত পাঁচ বছরে এর মাত্রা অনেক বেড়েছে। পুলিশ প্রশাসনকে নামসহ জানালেও প্রতিকার মেলে না। একটা অস্থির পরিবেশ বিরাজ করছে। এদের নিয়ন্ত্রণ করা না গেলে অপরাধ প্রবণতার মাত্রাও বেড়ে যাবে।

মাওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খোকন বলেন, মাওনা চৌরাস্তাসহ কয়েকটি পরিবহন স্পটে মিনি পরিবহন থেকে চাঁদাবাজির পাঁয়তারা চলছে। দু’একটি উদ্যোগ তিনি নিজে বন্ধ করেছেন। তবে ওইসব স্পটে পরিবহনের শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য লাইনম্যান থাকতে পারে। তবে অবশ্যই তা হবে প্রশাসন ও জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টদের সমন্বয়ে আলোচনার মাধ্যমে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান বলেন, তিনি সদ্য যোগদানকারী কর্মকর্তা। পারিপার্শ্বিক কিছু বিষয়ের কারণে ব্যবসায়ীরা মাদক ব্যবসা করছে। ভ্রাম্যমাণ আদালতের (মোবাইল কোর্ট) মাধ্যমে মাদক ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করতে হবে। তিনি যোগদানের পর গত এক মাসে শ্রীপুর থানায় কোনো মিথ্যা মামলা হয়নি এবং মিথ্যা মামলার সুযোগও নেই। পরিস্থিতি নষ্ট করতে কিছু ব্যাক্তি কারখানা এলাকায় শ্রমিকদের মধ্যে অসন্তোষ (আনরেস্ট) করার চেষ্টা করছে। আমরা সতর্ক রয়েছি।

শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন বলেন, কাওরাইদের রিমোট এলাকায় অবৈধভাবে মাটি কেটে ভূমির রূপ পরিবর্তনের অভিযোগ পাওয়া গেছে। নিজের জমি থেকেও অবৈধ উপায়ে মাটি কাটার সুযোগ নেই। দুর্গম যাতায়াত ব্যবস্থার কারণে তাৎক্ষণিক ঘটনাস্থলে যাওয়া যায় না। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীপুরে সড়ক সংস্কারের দাবিতে ৭ গ্রামবাসীর মানববন্ধন
মৃত্যুর কারণ জানা গেল মহাসড়কে পড়ে থাকা সেই হাতির
নারীর গলাকাটা মরদেহ উদ্ধার, স্বামী পলাতক
শ্রীপুরে শ্রমিককে পিটিয়ে হত্যার অভিযোগ 
X
Fresh