• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ফেরিডুবি নিয়ে প্রশাসনের ভিন্ন বক্তব্য, এখনও নিখোঁজ সেকেন্ড মাস্টার

আরটিভি নিউজ

  ১৮ জানুয়ারি ২০২৪, ০১:৪২
ফেরিডুবি নিয়ে প্রশাসনের ভিন্ন বক্তব্য, এখনও নিখোঁজ সেকেন্ড মাস্টার
ছবি : সংগৃহীত

মানিকগঞ্জের পাটুরিয়ায় যানবাহন নিয়ে ফেরিডুবির ঘটনার ১৬ ঘণ্টা পেরুলেও এখনও খোঁজ মেলেনি ফেরির সেকেন্ড মাস্টার হুমায়ুন কবিরের। তবে ফেরিডুবির কারণ নিয়ে ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছেন সংশ্লিষ্ট প্রশাসনের দায়িত্বশীল কর্মকর্তারা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন দাবি করেছে, বালুবাহী বাল্কহেডের ধাক্কায় নৌঙর করা ফেরিটি ডুবে গেছে। অপরদিকে নৌ পুলিশ বলছে, নদীতে ডুবোচরে ধাক্কা খেয়ে ফেরির তলা ফেটে গিয়ে এ ঘটনা ঘটেছে। আর ফেরিতে থাকা প্রত্যক্ষদর্শীরা বলছেন, ফেরির তলা দিয়ে পানি উঠে কাত হয়ে ধীরে ধীরে ফেরিটি যানবাহন নিয়ে তলিয়ে গেছে।

ফেরিডুবির ঘটনার পর পাটুরিয়া ফেরিঘাট পরিদর্শন করেন মানিকগঞ্জের জেলা প্রশাসক রেহেনা আকতার, বিআইডব্লিউটিসির চেয়ার‌ম্যান, নৌপরিবনহন সচিব, ফরিদপুর অঞ্চলের নৌপুলিশ সুপারসহ সংশ্লিষ্ট প্রশাসনের ঊর্ধ্বতন দায়িত্বশীল কর্মকর্তারা।

নৌপুলিশ জানায়, ফেরিডুবির ঘটনায় এখনো ফেরির সেকেন্ড ইঞ্জিন চালক হুমায়ুন কবির নিখোঁজ রয়েছেন। তবে ফেরিতে থাকা ২০ জন ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই মালবাহী ট্রাকের শ্রমিক। বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ হামজার মাধ্যমে রাত ৮টা পর্যন্ত দুটি ট্রাক উদ্ধার করা সম্ভব হয়েছে।

ফেরিডুবির ঘটনার কারণ নিয়ে কর্তৃপক্ষের দায়িত্বশীল কর্মকর্তারা ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়ে নতুন করে আলোচনার জন্ম দিয়েছেন। সংশ্লিষ্ট প্রশাসনের কর্তাব্যক্তিদের এবং প্রত্যক্ষদর্শীদের বক্তব্যে তিন ধরনের ভাষ্য উঠে এসেছে।

ঘটনার বর্ণনা দিতে গিয়ে বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ঘন কুয়াশার কারণে মাঝে মধ্যে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। গতকাল রাতেও ঘন কুয়াশার কারণে রজনীগন্ধা নামের ফেরিটি নদীতে নোঙর করা ছিল। পরে সকাল ৮টার দিকে জানতে পারি বালুবাহী একটি বাল্কহেডে সজোরে ধাক্কায় ফেরির একপাশ কাত হয়ে নদীতে ডুবে যায়। নদীতে ঘন কুয়াশার থাকার কারণে বাল্কহেডটি শনাক্ত করা সম্ভব হয়নি। ফেরিটিতে সাতটি ছোট ট্রাক ও দুটি বড় ট্রাক লোড দিয়ে আসে। এ ঘটনায় ফেরিতে থাকা যানবাহনগুলোর চালক, সহকারী এবং ফেরির স্টাফসহ ২০ জনকে উদ্ধার করা গেলেও ফেরির সেকেন্ড ইঞ্জিন চালক হুমায়ুন এখনও নিখোঁজ রয়েছেন।

এদিকে ফেরিডুবির ঘটনার কারণ হিসেবে আরেকটি চিত্র তুলে ধরেন নৌপুলিশের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার সৈয়দ মুশফিকুর রহমান। তিনি বলেন, ফেরিটি নয়টি যানবাহন নিয়ে দৌলতদিয়া থেকে পাটুরিয়া ঘাটে আসার পথে ডুবোচরে ধাক্কা লাগে বলে জানান ফেরিতে থাকা ট্রাক চালকরা। এতে ফেরির নিচের অংশে ফুটো হয় এবং ফেরিতে পানি প্রবেশ করতে শুরু করে। নদীতে ঘন কুয়াশা থাকায় পথ দেখতে না পেয়ে পাটুরিয়া ঘাটের প্রায় ২৫০ ফুট অদূরে ফেরির মাস্টার ফেরিটি নোঙর করে। প্রায় ৩০ থেকে ৩৫ মিনিট সময় ধরে ফেরিটি ধীরে ধীরে নদীর পানিতে তলিয়ে যায়। তবে ফেরিটিতে ওভারলোড যানবাহন ছিল। এ ঘটনায় ফেরির দ্বিতীয় ইঞ্জিন চালক হুমায়ুন কবির নিখোঁজ থাকলেও বাকিদের জীবিত উদ্ধার করা হয়েছে।

অপরদিকে ফেরিতে থাকা প্রত্যক্ষদর্শী আশিক ও মজনু নামের দুজন ট্রাকচালক জানান, মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে ফেরিটি দৌলতদিয়া ঘাট থেকে ছেড়ে আসে। কিন্তু নদীতে কুয়াশার কারণে ফেরির মাস্টার রাত দেড়টার দিকে নদীতে নোঙর করে। ভোরের দিকে মানুষজনের চিৎকার শুনে তাদের ঘুম ভাঙে। এ সময় মানুষজন ফেরিতে পানি উঠছে বলে চিৎকার করতে থাকেন। তখন ফেরির মাস্টার নোঙর তুলে ফেরিটি তীরে নিয়ে আনার জন্য চালু করলেও ততক্ষণে পানি ওঠে ফেরিটি একদিকে কাত হয়ে ডুবতে থাকে। ফেরির তলা ফেটে পানি ঢুকেছে বলেই ফেরিটি ডুবে গেছে। সকাল সোয়া ৮টার দিকে ফেরিটি যানবাহন নিয়ে পানিতে তলিয়ে যায় বলে জানান তারা। কোনো বাল্কহেড বা অন্য কোনো ফেরি বা নৌযানের ধাক্কায় এ ঘটনা ঘটেনি বলেও মনে করেন তারা। ফেরিতে পানি ওঠে কাত হয়ে তলিয়ে যাওয়ার আগে অন্যান্যদের মতো জীবন বাঁচাতে নদীতে ঝাঁপ দেন এ দুই ট্রাকচালক। প্রায় ৩০ মিনিটি পানিতে ভাসার পর ট্রলার এসে তাদের উদ্ধার করে।

যদিও বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মতিউর রহমান স্পষ্টই জানিয়েছেন, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির তদন্ত রিপোর্ট হাতে আসার পরে প্রকৃত কারণ বলতে পারবো।

বৃহস্পতিবার দুপুরের দিকে আরেক উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা উদ্ধারে পাটুরিয়া ঘাট এলাকায় আসতে পারে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয় সূত্র।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাঁচ দিন ধরে নিখোঁজ অভিনেতা গুরুচরণ সিং
পাথরঘাটায় নিখোঁজ হওয়া জেলের মরদেহ উদ্ধার 
বিষখালী নদীতে মৎস্য বিভাগের অভিযান, জেলে নিখোঁজ
চেয়ারম্যান-মেম্বারকে ধরিয়ে দিলেই পুরস্কার
X
Fresh