• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

তীব্র শীতে বিপর্যস্ত বান্দরবানের জনজীবন

বান্দরবান প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৬ জানুয়ারি ২০২৪, ১৪:২০
ছবি : সংগৃহীত

টানা কয়েক দিনের তীব্র শীতে বান্দরবানের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এ অবস্থায় বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। শীতে ব্যাহত হচ্ছে স্বাভাবিক কর্মকাণ্ড। এদিকে শীতের কারণে হাসপাতালে বেড়েছে জ্বর, সর্দি, কাশি, ডায়রিয়া ও নিউমোনিয়ার রোগীর সংখ্যা। ১০০ শয্যার বান্দরবান সদর হাসপাতালে প্রতিদিনই গড়ে ২০০ থেকে ২৫০ জন রোগী বহির্বিভাগে চিকিৎসা সেবা নিচ্ছে শীতজনিত রোগী। এদের মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি।

সোমবার (১৫ জানুয়ারি) সকালে বান্দরবান সদর হাসপাতালে ঘুরে দেখা যায় বহির্বিভাগে চিকিৎসা নিতে আসছে অসংখ্য রোগী। এদের মধ্যে শিশুরোগ ছাড়াও মেডিসিন, সার্জারি ও গাইনিসহ প্রতিটি ওয়ার্ডের চিত্র একই।

শীতের প্রকোপে স্বাভাবিক কর্মকাণ্ডে বিপর্যয় ঘটছে সাধারণ জনগণের। বান্দরবান সদর হাসপাতালে প্রতিদিনই প্রচুর রোগী বহির্বিভাগে চিকিৎসা গ্রহণ করছে। হাট-বাজারের দিন রোগীর সংখ্যা আরও বাড়ে। এদিকে শীতের প্রকোপ বাড়ায় বহির্বিভাগের পাশাপাশি নানা ধরনের রোগে আন্তঃবিভাগে রোগী ভর্তি হচ্ছে। এদের মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি।

বান্দরবান সদর হাসপাতাল সূত্রে জানা গেছে ১০০ শয্যার বান্দরবান সদর হাসপাতালে ২০২২ সালের জানুয়ারি মাসে রোগী ভর্তি ছিল ৪৫.৮ শতাশং আর ২০২৩ সালের জানুয়ারি মাসে রোগী ভর্তি ছিল ৬০.২ শতাংশ আর সর্বশেষ রির্পোট অনুযায়ী বান্দরবান সদর হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে আর ২০২৩ সালের নভেম্বর মাসেই রোগী ভর্তি ছিল ৮৫.৪ শতাংশ।

হাসপাতাল সূত্রে আরও জানা যায়, শুক্র ও শনিবার বর্হিবিভাগ বন্ধ থাকায় রোববার প্রচুর রোগী সদর হাসপাতালে বর্হি বিভাগে চিকিৎসা নিতে আসে এবং তাদের প্রত্যোককে সরকারি বিভিন্ন ধরণের ঔষুধ বিনামূল্যে সরবরাহ করে হাসপাতাল কৃর্তপক্ষ।

বান্দরবান সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. মোহাম্মদ ইস্তিয়াকুর রহমান বলেন, ঠান্ডাজনিত কারণে সর্দি, কাশি ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এটি সামনে আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের যে পরিমান চিকিৎসক ও নার্স রয়েছে তারা সাধ্যমত রোগীদের চিকিৎসা দিয়ে যাচ্ছে। শীতের এই সময়টা শিশুদের গরম কাপড় পরিধানসহ অপ্রয়োজনে সকলকে বাড়ির বাইরে বের না হওয়ায় পরামর্শ দেন সদর হাসপাতালের এই আবাসিক মেডিকেল অফিসার।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভুল চিকিৎসায় নবজাতকসহ মায়ের মৃত্যুর অভিযোগ, হাসপাতাল ভাংচুর
হাসপাতাল ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু
হাসপাতালে শয্যাশায়ী ভিকি-অঙ্কিতা!
হাসপাতাল থেকে রিহ্যাবে নিতে ছেলের কাছে যাচ্ছেন কুমার বিশ্বজিৎ
X
Fresh