• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

অভিনব প্রতারণা

মাইকিং করে টাকাসহ এনআইডি সংগ্রহ, বিনা সুদে লাখ টাকার ঋণের প্রলোভন 

কিশোরগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৫ অক্টোবর ২০২২, ২১:০১
টিভিতে আজকের খেলা
ছবি : সংগৃহীত

কিশোরগঞ্জে ‘সুইস ব্যাংক থেকে টাকা আনার পর সবাইকে সুদমুক্ত ঋণ দেওয়া হবে’ এমন প্রলোভনে লক্ষাধিক জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জমা নিয়েছে ‘অহিংস গণঅভ্যুত্থান বাংলাদেশ’ নামে একটি এনজিও। এনআইডির সঙ্গে টাকাও নিচ্ছে সংস্থাটি।

জানা গেছে, উপজেলার বিভিন্ন এলাকার মসজিদের মাইকে ঘোষণা দিয়ে সাধারণ মানুষদের একটি নির্দিষ্ট জায়গায় একত্রিত করা হয়। এরপর শিক্ষিত ও স্মার্ট বিবেচনায় উপজেলাভিত্তিক নারীদেরকে এনজিওটির কর্মী হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। এ সময় সাধারণ মানুষকের বলা হচ্ছে, দেশের অনেক কালো টাকা সুইস ব্যাংকে পড়ে রয়েছে। ওইসব টাকা এনে সবাইকে কোনো ধরনের সুদ ছাড়াই ঋণ দেওয়া হবে। অল্প কয়েক দিনের মধ্যে জনপ্রতি এক লাখ টাকা করে ঋণ দেওয়া হবে বলেও জানিয়েছেন এনজিওটির কথিত কর্তাব্যক্তিরা। এ ছাড়া যারা বিভিন্ন ব্যবসায়ের সঙ্গে জড়িত, তাদেরকে এক কোটি টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। এ জন্য প্রতি মাসে এক হাজার টাকা করে কিস্তি দিতে হবে ঋণগ্রহীতাদের।

এ বিষয়ে করিমগঞ্জ উপজেলার গৃহবধূ মমতাজ বেগম বলেন, আমরা বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে থাকি। শুনেছি সুদ ছাড়া ঋণ দেওয়া হবে। তাও আবার এক লাখ টাকা করে। তাই আমাদের বাড়ির পাঁচজনের এনআইডি কার্ডের ফটোকপি দিয়েছি। প্রতিটি এনআইডির সঙ্গে ২০ টাকা করেও দিয়েছি।

একই এলাকার গৃহবধূ সাফিয়া আক্তার বলেন, এক লাখ টাকার ঋণ দেওয়ার কথা বলে এনআইডি কার্ডের ফটোকপির সঙ্গে এক হাজার করে টাকা নিয়েছে। আমাদের বাড়ির তিনজন এক হাজার করে টাকা দিয়েছে।

একই এলাকার কৃষক ফাইজউদ্দিন বলেন, পুলিশের সাবেক কনস্টেবল বাবুল এলাকাবাসীর সঙ্গে মিটিং করে জানিয়েছেন, সুইস ব্যাংক থেকে টাকা এনে মানুষের মধ্যে বিলি করে দেবে। আমরা গরিব মানুষ, তাই এনআইডি কার্ডের ফটোকপি দিয়েছি।

এ বিষয়ে পুলিশের সাবেক কনস্টেবল এ এম ফজলুল কাদের বাবুল বলেন, আমাদের সংগঠনের নাম ‘অহিংস গণঅভ্যুত্থান বাংলাদেশ।’ এলাকা থেকে এনআইডি কার্ড সংগ্রহ করে পাঠাতে ঢাকা অফিস থেকে আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সুইস ব্যাংকের কালো টাকা দেশে এনে সাধারণ মানুষের মধ্যে দেওয়া হবে। আমরা এনআইডি কার্ড সংগ্রহ করে ঢাকায় পাঠাচ্ছি। আমি সাড়ে পাঁচ হাজার মানুষের এনআইডির ফটোকপি ঢাকা অফিসে পাঠিয়েছি। জনপ্রতি এক লাখ থেকে শুরু করে এক কোটি টাকাও দেওয়া হতে পারে। এই ঋণ সুদমুক্ত হবে। প্রতি মাসে এক হাজার টাকা কিস্তিতে পরিশোধ করতে হবে।

ধলা ইউনিয়নের এক বাসিন্দা জানান, আমাদের এলাকার ফেরুনা নামের এক মেয়ে এই সংগঠনে ঢাকায় কাজ করে। ফেরুনা ও গুজাদিয়ার বাবুল পুলিশ মোবাইলে বিভিন্ন মানুষের সঙ্গে যোগাযোগ করে আইডি কার্ডের ফটোকপি সংগ্রহ করছে। যাদের কাছ থেকে আইডি কার্ডের কপি নেন, তাদের মধ্যে শিক্ষিত এবং স্মার্ট দেখে প্রতিনিধি নিয়োগ দেন। পরে সেই কর্মীর মাধ্যমে কার্ড সংগ্রহ করেন তারা। তাড়াইল উপজেলার ধলা ইউনিয়নের ফেরুনা আক্তার রাজধানীর রায়েরবাগে থাকেন।

এ বিষয়ে মুঠোফোনে তিনি জানান, সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় রাজধানীর ধানমন্ডির সিটি কলেজের পাশে। শনিবার সেখানে বসেন তিনি। সংগঠনের চেয়ারম্যান তাকে কিশোরগঞ্জের দায়িত্ব দিয়েছেন। যারা আইডি কার্ডের ফটোকপি দিয়েছে, তারা সবাই কিছুদিনের মধ্যেই বিনা সুদে ঋণ পাবেন।

কিশোরগঞ্জ জেলার সমবায় কর্মকর্তা উম্মে মরিয়ম বলেন, ‘অহিংস গণঅভ্যুত্থান বাংলাদেশ’ নামে কিশোরগঞ্জে কোনো সমবায় সমিতির রেজিস্ট্রেশন নেই। তারা সমবায় সমিতির নাম ভাঙিয়ে কাজ করে থাকলে, তা বেআইনি।

জেলা নির্বাচন অফিসার মো. আশরাফুল আলম বলেন, এনআইডি কার্ডের তথ্য ব্যক্তি ও রাষ্ট্রের সম্পদ। কার্ডের তথ্য প্রতারক চক্রের হাতে চলে গেলে ব্যক্তির ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. শামীম আলম বলেন, বিষয়টি পুলিশ সুপারকে জানানো হয়েছে। পুলিশ বিষয়টি নিয়ে কাজ করছে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি নিয়ে চিন্তার কিছু নেই’
আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পাচ্ছে বাংলাদেশ
‘কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকারকে কোনো ঋণ দেওয়া হচ্ছে না’
৬ মাসব্যাপী ফ্রি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ উদ্বোধন
X
Fresh