logo
  • ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

উপাচার্যের অপসারণ দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে তালা

আরটিভি অনলাইন রিপোর্ট, বরিশাল
|  ২৪ জুলাই ২০১৭, ১২:৪৬ | আপডেট : ২৪ জুলাই ২০১৭, ১৩:১২
নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধা কোটা না রাখায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের অপসারণসহ বিভিন্ন দাবিতে প্রধান ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছে সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

সোমবার সকাল সাড়ে ৮টা থেকে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে এই কর্মসূচি পালন করে। এসময় তারা বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দেয়।পরে একাডেমিক ভবনের সামনে অবস্থান নিয়ে দাবি আদায়ের পক্ষে বিভিন্ন স্লোগান দেয়। তবে সাধারণ শিক্ষার্থীদের একাডেমিক ভবনে ঢুকতে দেয়া না হলেও শিক্ষকদের জন্য একটি ফটক খোলা রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা আবু তালহা তোহা জানান, ‘সাধারণ শিক্ষার্থীদের চলমান শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে সকাল থেকে তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে।’

তিনি আরো বলেন, নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধার কোটা বহাল, উপাচার্যের অপসারণ ও শিক্ষার্থীদের আবাসন সমস্যাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা নিয়ে বেশকিছু  দাবি প্রস্তুত করা হয়েছে। যা আজই প্রকাশ করা হতে পারে। এসব দাবি না মানলে আন্দোলন চলমান থাকবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শফিউল আলম বলেন- ‘আন্দোলনকারীরা মূলত কী চাচ্ছে সেটা আমাদের কাছে পরিষ্কার না। ওরা আমাদের কিছু জানায়নি।একটি আবেদনের মাধ্যমে তাদের দাবিগুলো পেশ করতে বলা হয়েছে।’

বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানার ওসি গোলাম মোস্তফা বলেন- আন্দোলনকারীরা শান্তিপূর্ণভাবে স্লোগান দিয়ে আন্দোলন করছে, এখানে কোনো বিশৃঙ্খলা নেই।

ওসি আরো বলেন- ‘একাডেমিক ভবনে তালা ঝুলানোর বিষয়টি শুনেছি। কারা তালা ঝুলিয়েছে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। তবে বিষয়টি জানার চেষ্টা করছি।’ অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা  হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে একটি নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধা কোটা না রাখায় বরিশালের সাংস্কৃতিক কর্মী এবং মুক্তিযোদ্ধাদের মধ্যে উপাচার্য বিরোধী একটি আন্দোলন সম্প্রতি শুরু হয়। পরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ছাত্রলীগের নেতাকর্মীরা উপাচার্যের অপসারণের দাবিতে বিক্ষোভ শুরু করে।

জেবি/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়