• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

৫০ বছর পর হারানো বন্ধুদের মিলনমেলা

আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২২, ২০:০৭

‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ সংগঠন ও সংগ্রহশালার উদ্যোগে ৫০ বছর পর হারানো বন্ধুদের খুঁজে পেয়ে মিলনমেলার আয়োজন করেছে। শনিবার (৬ আগস্ট) দুপুরে রাজধানীর একটি রেস্তোরাঁয় পুনর্মিলনী হবে।

এর আগেও সংগঠনটি এমন একটি মিলনমেলার আয়োজন করেছিল।

বাংলাদেশের একটি তথ্যসমৃদ্ধ ও জনপ্রিয় ইতিহাস চর্চা কেন্দ্রিক সংগঠন ও সংগ্রহশালা ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’। স্বেচ্ছাশ্রম ও ব্যক্তি অর্থায়নে দেশব্যাপী ইতিহাস, ঐতিহ্য, সংগ্রাম, সংস্কৃতি চর্চা, প্রচার, সংরক্ষণ ও তথ্য বিকৃতি রোধে কাজ করছে প্রতিষ্ঠানটি। ইতিহাস, সংস্কৃতি বিষয় ছাড়াও প্রতিষ্ঠানটির মাধ্যমে সমাজের নানা বিষয় নিয়ে কাজ করেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও পরিচালক গিরিধর দে।

সম্প্রতি ৪৭ বছর না পাওয়া বান্ধবীদের খুঁজে দেওয়ার পর ফের আরও ১টি ছবি দিয়ে ৫০ বছর ধরে না পাওয়া বন্ধুদের খুঁজে বের করেছেন তারা।

‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ এর প্রতিষ্ঠাতা ও পরিচালক গিরিধর দে জানান, গত ২৬ জুলাই ১৯৬৯ সালে পত্রিকায় ছাপা হওয়া একটি পেপার কাটিংয়ের ছবি আসে। ছবিতে থাকা কে এম আবু হাসিবের মেয়ে জান্নাতুন ফেরদৌস ছবিটি দেন।

এই ছবিটি ১৯৬৮ সালের আইডিয়াল হাই স্কুলের মতিঝিল শাখার প্রাথমিক বৃত্তি পরীক্ষার। ছবিতে ঢাকা বোর্ডে মেধা তালিকায় উত্তীর্ণ হওয়া পঞ্চম শ্রেণির ৫ জন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ছিলেন। আমি সেটিকে যাচাই-বাছাই শেষে আমাদের গ্রুপে অনুমোদন করি, এরপর শুরু করি প্রচারকাজ। খুবই আনন্দের সংবাদ এই যে বিকেলে পোস্ট ও প্রচার শুরু করার মাত্র কয়েক ঘণ্টার ভেতর আমরা ছবিতে থাকা ইমতিয়াজ আহমেদ ও শাহজামান জামাল নামের দুজনকে পেয়ে গেলাম রাত ১০টার ভেতর। এরপর ধীরে ধীরে ছবির সবাইকে পাওয়ার পাশাপাশি আমরা ৭৪ ব্যাচের একে একে প্রায় ২০ জনকে পেয়ে যাই। খুবই ভালো লাগছে। সকলের সম্মতিক্রমে মিলনমেলার আয়োজন করা হয়েছে।

সুন্দরভাবে পুনর্মিলনীটি শেষ করতে পারবেন বলে আশা করেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সোশ্যাল মিডিয়ায় যুগলের ‘সুখি ছবি’, যা বলছে ‘পরকীয়া’ আইন
সিনেমায় আসার আগেই পর্ন সাইটে ছবি, মুখ খুললেন জাহ্নবী কাপুর
ভোটকেন্দ্রে পুলিশকে মারধর, ছবি তোলায় সাংবাদিকের ওপর হামলা
‘ব্যক্তিগত মুহূর্তের’ ছবি নিজেই ভাইরাল করলেন সামান্থা!
X
Fresh