• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

হাবিপ্রবিতে শঙ্খিনী সাপের আনাগোনা, দংশনে হতে পারে মৃত্যু

হাবিপ্রবি সংবাদদাতা, আরটিভি নিউজ

  ২৯ মে ২০২২, ২১:৫১
হাবিপ্রবিতে শঙ্খিনী সাপের আনাগোনা, দংশনে হতে পারে মৃত্যু

বেশ কিছুদিন ধরেই ভিন্ন ভিন্ন প্রজাতির সাপের দেখা মিলছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ক্যাম্পাসে। এতে করে শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে আতঙ্ক।

রোববার (২৯ মে) বিকেলে সরেজমিনে গিয়ে এ তথ্য জানা যায়।

জানা গেছে, হাবিপ্রবি ক্যাম্পাসে সব থেকে বেশি যে সাপ দেখা যাচ্ছে তা হলো বিষধর শঙ্খিনী সাপ। এই সাপ কেউটে, শাখামুটি নামেও পরিচিত। ইংরেজিতে এর নাম ব্যান্ডেড ক্রেইট (Banded Krait) এবং বৈজ্ঞানিক নাম Bangarus fasciatus। এই সাপ খুব বিষধর হলেও মানুষের জন্য মোটেও ক্ষতিকর না। বাংলাদেশের ইতিহাসে এখন পর্যন্ত এই সাপের কামড়ে কোনো মানুষের মারা যাওয়ার খবর পাওয়া যায়নি। বরং সাধারণ মানুষ দেখলেই পালানোর চেষ্টা করে।

এদিকে শঙ্খিনী সাপ বাংলাদেশের পরিবেশ উপযোগী অন্যতম একটি দৃষ্টিনন্দন সাপ। সারা শরীর জুড়ে কালো হলুদ ডোরাকাটা। এই সাপের লেজ ভোতা হওয়ায় গ্রামের মানুষের কাছে দুমুখো সাপ হিসেবেও পরিচিত।

খুবই শান্ত ও লাজুক স্বভাবের এই সাপ শিকারে ভীষণ তীব্র ও বিষধর। এটি সাধারণত রাসেল-ভাইপার, গোখরোর মতো বিষধর সাপদের খেয়ে ফেলে যা পরিবেশের ভারসাম্য রক্ষা করে। পাশাপাশি যে এলাকায় এই সাপ বসবাস করে সেখানে কোনো বিষধর সাপ থাকে না। প্রকৃতি সংরক্ষণের আন্তর্জাতিক সংগঠন আইইউসিএন এটিকে বাংলাদেশে বিপন্ন এবং বিশ্বে বিপদমুক্ত বলে বিবেচনা করে এবং বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে এ প্রজাতিটি সংরক্ষিত।

হাবিপ্রবির মেডিকেল সেন্টারে খোঁজ নিয়ে জানা যায়, সাপের বিষের কোনো প্রতিকারক বা এন্টিভেনোমের মজুত নেই। এতে হুমকির মুখে ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষক শিক্ষার্থীসহ কর্মকর্তা কর্মচারীদের জীবন। তবে প্রাথমিক চিকিৎসা এবং ২৪ ঘণ্টা অ্যাম্বুলেন্সের ব্যবস্থা রয়েছে বলেছে জানায় মেডিকেল সেন্টার কর্তৃপক্ষ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের জেনারেল এনিমেল সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. উম্মে সালমা বলেন, আমিও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কোয়াটারে থাকি। সেখানেও সম্প্রতি বেশ কয়েকবার সাপের দেখা মিলেছে। এর ফলে বেশ ভয়ে ভয়েই দিন কাটাতে হচ্ছে। আর শঙ্খিনী সাপ পরিবেশের ভারসাম্য রক্ষাকারী বিপন্ন প্রাণীগুলোর একটি। সাপ যেমন পরিবেশ রক্ষার জন্য জরুরি তেমনি সাপের বিষ জীবনরক্ষাকারী ওষুধ তৈরিতেও প্রয়োজন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বছরজুড়ে আদালতে ছিল রাজনৈতিক নেতাকর্মীদের আনাগোনা
X
Fresh