• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ছিন্নমূল মানুষের জন্য এক টাকায় ইফতার

পটুয়াখালী প্রতিনিধি : আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২২, ২১:২৫
খেটে খাওয়া ছিন্নমূল মানুষের জন্য এক টাকায় ইফতার

পটুয়াখালীতে পাওয়া যাচ্ছে এক টাকায় ইফতার। পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে শহরে ছিন্নমূল ও অসহায় মানুষের জন্য এই ব্যতিক্রমী ইফতারের আয়োজন করেছে ‘পটুয়াখালীবাসী’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। বর্তমান বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের আকাশচুম্বী দামের কারণে ‘পটুয়াখালীবাসী’ স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে গত রোববার (১৭ এপ্রিল) থেকে ছিন্নমূল ও অসহায় মানুষের জন্য এক টাকায় এ ইফতারের ব্যবস্থা করেন।

প্রথম দিন শহরের আদালতপাড়াস্থ বড় জামে মসজিদ এলাকায় এবং গতকাল সোমবার দ্বিতীয় দিনে শহরের শহীদ আলাউদ্দিন শিশুপার্ক চত্বরে এক টাকায় ইফতারের বিক্রয় কেন্দ্র বসে। এ আয়োজনের ফলে নিম্ন আয়ের এবং খেটে খাওয়া মানুষজন অত্যন্ত স্বাচ্ছন্দ্যে ভালো ও উন্নতমানের ইফতারের স্বাদ গ্রহণ করতে পারছেন। প্রতিদিন দুই শতাধিক দিনমজুর, রিকশাচালক, অটোচালক, ভ্যানচালক, ঠেলাগাড়ি চালকসহ নিম্ন আয়ের ও সুবিধা বঞ্চিত মানুষজন এখান থেকে এই এক টাকায় ইফতার কিনেন এবং যার যার পছন্দের মতো আইটেম কিনে তৃপ্তি নিয়ে ইফতার করেন।

আয়োজকরা জানায়, এখানে সাত ধরনের খাবার রয়েছে। এরমধ্যে রয়েছে ছোলা, বুট, পিঁয়াজু, বেগুনি, জিলাপি, খেজুর, মুড়ি ও পানির বোতল। প্রতিটি খাবার (আইটেম) এক টাকা। যার যার পছন্দ ও সাধ্য অনুযায়ী এক টাকা দিয়ে এক একটি খাবার কিনছেন। প্রতিদিন দুই শতাধিক রোজাদারদের জন্য এই আয়োজন করা হয়ে থাকে। ধনী ব্যক্তিদের সহযোগিতা পেলে এই ‘এক টাকায় ইফতার’ কার্যক্রম ৩০ রমজান পর্যন্ত চলবে বলে জানিয়েছেন আয়োজকরা।

‘এক টাকায় ইফতার’ পেয়ে মহা খুশি গৃহপরিচারিকা সূর্য বানু। তিনি বলেন, ‘মুই যেই বাসায় কাজ করি, তাগো জন্য অনেক ইফতার বানাইয়া দেই। তয় মোর পোলাডার লাইগ্যা কিছুই নিয়া যাইতে পারি না। কষ্ট হয় এই রোজাকালের দিনেও ভালা-মন্দ দিয়া ইফতার করতে পারি না। এই এক টাকায় ইফতারের কথা হুইন্যা খুশিতে মনডা ভইরা গেছে। এই দুইদিন পোলাডার লাইগ্যা এক টাকা দিয়া পিঁয়াজু, বেগুনি, জিলাপি, ছোলা বুটসহ যা যা পছন্দ তাহাই নিতে পারি। খুব ভালা লাগছে। মোগো মতো গরিব গো অনেক উপকার হইছে’।

দিনমজুর জাহাঙ্গীর হোসেন বলেন, ‘হারাদিন খাইট্টা ভালো কইরা ইফতারও করতে পারি না। আর ক্যামনেইবা করমু, বাজারে যে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম হ্যাতে অল্প টাকায় ভালো ইফতার পাওয়াও দুরূহ। এহেন এক টাকার ইফতার পেয়ে খুব উপকার হইছে। এক টেহা করে সাত টেহায় সাতটা আইটেম দিয়া ইফতারি করতে পারি। যা কিনতে মোগো লাগতো ৬০ থেকে ৭০ টাকা’।
এ আয়োজনের উদ্যোক্তা ও পটুয়াখালীবাসী সংগঠনের সভাপতি মো. মাহমুদ হাসান রায়হান জানান, বর্তমানে বাজারে ৬০ থেকে ৭০ টাকা দিয়ে একটি ইফতারের প্যাকেট কিনতে হয়। যা আমাদের এই সমাজের খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষের পক্ষে সম্ভব নয়। ওইসব মানুষের কষ্ট ও দুর্দশার কথা বিবেচনা করে গত রোববার থেকে পটুয়াখালীবাসী স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে ‘এক টাকায় ইফতার’ বিক্রির এ উদ্যোগ নিয়েছে। এতে এ শহরের খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষজন স্বাচ্ছন্দ্যে এবং তৃপ্তি সহকারে ইফতার করতে পারছেন। আমাদের ইচ্ছা ও প্রত্যাশা ৩০ রমজান পর্যন্ত এ আয়োজন অব্যাহত রাখার। এ জন্য সমাজের ধনী ব্যক্তিদের সহযোগিতা প্রত্যাশা করছি।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুয়াকাটায় ৫০ মণ শাপলাপাতা মাছসহ ট্রলার জব্দ
হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু
জলকেলির মধ্য দিয়ে কুয়াকাটায় সাংগ্রাইন উৎসব শুরু
দুই ঘণ্টা পর পটুয়াখালীতে বাস চলাচল শুরু
X
Fresh