Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৫ জানুয়ারি ২০২২, ১২:২৬
আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১২:৩০

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

২২ দিনে ৯ জেব্রার মৃত্যু, বাকিদের নিয়েও শঙ্কা

২২ দিনে ৯ জেব্রার মৃত্যু, বাকিদের নিয়েও শঙ্কা
জেব্রা

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তিন সপ্তাহের ব্যবধানে ৯টি জেব্রার মৃত্যু হয়েছে। ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত জেব্রাগুলো মারা যায়। ৯টি জেব্রার মৃত্যুর কারণ জানতে মঙ্গলবার (২৫ জানুয়ারি) সাফারি পার্কে বৈঠকে বসছে বিশেষজ্ঞ দল।

হঠাৎ করে গায়ের তাপমাত্রা বেড়ে যাওয়া, শ্বাসকষ্ট ইত্যাদি উপসর্গ দেখা যাওয়ার ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে জেব্রাগুলো মারা গেছে। এ মুহূর্তে আটটি জেব্রা গর্ভাবস্থায় থাকায় গভীর শঙ্কা প্রকাশ করেছেন পার্ক কর্তৃপক্ষ।

ইতোমধ্যে মারা যাওয়া জেব্রাগুলোর দেহ থেকে নানান উপকরণ এবং তাদের ব্যবহৃত ও খাদ্য উপাদানসমূহ সংগ্রহ করে দেশের বিভিন্ন পরীক্ষাগারে পাঠিয়ে ল্যাব প্রতিবেদন সংগ্রহ করা হয়েছে। বেশ কয়েকটি পরীক্ষাগারের প্রতিবেদন ইতোমধ্যে পার্ক কর্তৃপক্ষ হাতে পেয়েছেন। সবগুলো প্রতিবেদন হাতে নিয়েই বৈঠকে জেব্রা মৃত্যুর কারণ নির্ণয় করা হবে।

আরটিভি নিউজকে বিষয়টি নিশ্চিত করে সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, পরীক্ষাগারগুলো থেকে কোনটা ব্যকটেরিয়া, কোনটা করোনার কারণ, কোনটায় খাদ্যে কীটনাশকের উপস্থিতিসহ নানান বিষয় চিহ্নিত করেছেন। তবে আইসিডিডিআর,বি ল্যাব থেকে করোনা নেগেটিভ এসেছে। সাফারী পার্কের মতো এমন জাতের জেব্রাগুলো দেশের কোথাও নেই। আগে জেব্রার স্বাভাবিক মৃত্যু হয়েছে। কিন্তু এখন দেখা যাচ্ছে জেব্রার গায়ের তাপমাত্রা বেড়ে যাচ্ছে, শ্বাসকষ্ট হচ্ছে এবং এসব উপসর্গ দেখা যাওয়ার ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে জেব্রা মারা যাচ্ছে। এটি একটি অজ্ঞাত কারণ। ২ জানুয়ারি থেকে জেব্রাগুলো মারা যেতে শুরু করে। কয়েকটি অসুস্থ জেব্রা চিকিৎসা দেওয়ার পর সুস্থও হয়েছে।

তিনি বলেন, প্রাণীর জন্য ময়মনসিংহ এলাকা থেকে ঘাস আনা হয়। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে বিশেষজ্ঞদের পরামর্শে ঘাস ধুয়ে বাকি জেব্রাগুলোকে খাওয়ানো হচ্ছে। তারপরও কয়েকটি জেব্রা মারা গেছে। আটটি জেব্রা গর্ভাবস্থায় রয়েছে। এগুলোর মধ্যে কোনো ধরনের সংক্রমণ হয় কি না, তা নিয়ে আমরা শঙ্কিত।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বনসংরক্ষক তবিবুর রহমান জানান, ২ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত ৯টি জেব্রার মৃত্যু হয়েছে। এরই মধ্যে জেব্রার মৃতদেহের নমুনা রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাকেন্দ্রে পাঠানো হয়। সোমবার রাতে পরীক্ষার ফলাফলও পেয়েছেন তারা। ওই ফল হাতে নিয়েই মঙ্গলবার পার্কে বিশেষজ্ঞ দল বৈঠকে বসবে। সর্বশেষ পার্কে ৩১টি জেব্রা ছিল। ৯টি জেব্রা মৃত্যুর পর এর সংখ্যা দাঁড়িয়েছে ২২টিতে।

এমআই/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS