Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২১ নভেম্বর ২০২১, ১৮:২২
আপডেট : ২১ নভেম্বর ২০২১, ১৮:২৯

হিলি স্থলবন্দর দিয়ে কমেছে পাথর আমদানি, বেড়েছে দাম

হিলি স্থলবন্দর দিয়ে কমেছে পাথর আমদানি, বেড়েছে দাম
ছবি: আরটিভি নিউজ

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে চাহিদার তুলনায় আমদানি কম হওয়াতে বেড়েছে ভারত থেকে আমদানিকৃত পাথরের দাম। বর্তমানে ভারত থেকে আমদানিকৃত ৫-৮ ও ৩-৪ সাইজের পাথর প্রতি টন বিক্রি হচ্ছে ৩ হাজার ৭১০ টাকা থেকে ৩ হাজার ৭৫০ টাকা। যা আগে ৩ হাজার ৬০০ টাকায় বিক্রি হয়েছিল। হাফ ইঞ্চি সাইজের পাথর বিক্রি হচ্ছে ৩ হাজার ২৫০ টাকা। এর আগে ছিল ৩ হাজার ২০০ টাকা।

দেশে মেট্রোরেল, রূপপুর পারমাণবিক কেন্দ্রসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলমান বিভিন্ন মেগা প্রকল্পে চাহিদা থাকায় ভারত থেকে পাথর আমদানি হচ্ছে। কিন্তু ভারতের অভ্যন্তরে সিরিয়ালসহ নানা জটিলতায় বন্দর দিয়ে পাথর রপ্তানি কমিয়ে দাম বাড়িয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। চাহিদা মোতাবেক পাথর সরবরাহ করতে না পারায় বিপাকে পড়েছেন পাথর ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরে পাথর কিনতে আসা সুলাইমান সামি জানান, বাড়িতে কাজ চলছে। ছাঁদ ঢালাই দেবো। সেই জন্য হিলিতে পাথর কিনতে এসেছি। আগের তুলনায় পাথরের দাম বেশি। টনপ্রতি ১৫০ টাকা বেড়েছে। আগে বন্দর দিয়ে প্রচুর পাথর আমদানি হওয়ায় দেখেশুনে কিনতে পারতাম। এখন কম আমদানি হওয়ায় মান ভালো না। সেই সঙ্গে গাড়ি ভাড়াও বেশি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, দেশে করোনার কারণে অনেক প্রকল্পের কাজ বন্ধ ছিল। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আবারও কাজ শুরু হয়েছে। এ জন্য পাথরের চাহিদা বেড়েছে। চাহিদা বাড়ায় ভারতীয় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পাথরের দাম বাড়িয়ে দিয়েছেন। পাশাপাশি কম পাথর রপ্তানি করছেন। দেশে যখন পাথরের চাহিদা বাড়ে ঠিক তখন সিন্ডিকেট করে বিভিন্ন অজুহাতে রপ্তানি কমিয়ে দাম বাড়িয়ে দেন ভারতের ব্যবসায়ীরা।

হিলি স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার কামরুল ইসলাম জানান, চলতি সপ্তাহের প্রথম শনিবার (২০ নভেম্বর) কর্ম-দিবসে হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় ৯৩ ট্রাকে ৪ হাজার ৯০৯ টন পাথর আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

জিএম/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS