Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

৬ অর্থবছরে হিলি স্থলবন্দরে রাজস্ব আদায় ১২৭১ কোটি টাকা 

৬ অর্থবছরে হিলি স্থলবন্দরে রাজস্ব আদায় ১২৭১ কোটি টাকা 
ফাইল ছবি

হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন পেঁয়াজ, চাল, খৈল, ভুট্টা, গম, পাথরসহ নানা রকম পণ্য আমদানি হয়ে থাকে। এছাড়াও বাংলাদেশ থেকে রাইস ব্র্যান ওয়েল ভারতে রপ্তানি হয়ে থাকে। এসব আমদানি-রপ্তানি থেকে বাংলাদেশ সরকার কোটি কোটি টাকা রাজস্ব পেয়ে থাকেন।

এরই ধারাবাহিকতায় গত ২০১৬-১৭ অর্থ বছর থেকে ২০২১-২২ অর্থ বছরে সরকার রাজস্ব পেয়েছে ১ হাজার ২৭১ কোটি ৪৫ লাখ টাকা। বিষয়টি নিশ্চিত করেছেন হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা নুরুল আলম খান।

হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা নুরুল আলম খান আরটিভি নিউজকে জানান, গত ৬ অর্থবছরে হিলি কাস্টমসে রাজস্ব আদায় হয়েছে ২০১৬-১৭ অর্থবছরে ১৭৭ কোটি ১৬ লাখ টাকা, ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আদায় ১৯৮ কোটি ৬২ লাখ টাকা, ২০১৮-১৯ অর্থবছরে রাজস্ব আদায় ২৩৩ কোটি ১ লাখ টাকা, ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আদায় ১৮৮ কোটি ৮৪ লাখ টাকা, ২০২০-২১ অর্থবছরে রাজস্ব আদায় ৩৯৯ কোটি ২৯ লাখ টাকা এবং চলতি ২০২১-২২ অর্থবছরের ১ জুলাই থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ৭৪ কোটি ৪৫ লাখ টাকা। এই ৬ অর্থবছরে হিলি কাস্টমসে মোট রাজস্ব আদায় হয়েছে ১২৭১ কোটি টাকা।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ আরটিভি নিউজকে জানান, হিলি স্থলবন্দর একটি ব্যবসা কেন্দ্রিক পোর্ট। এ স্থলবন্দরে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা ব্যবসা করার জন্য আসে। তবে যাতায়াত ব্যবস্থা উন্নতি না হওয়া এবং রাস্তাগুলোর বেহাল দশার কারণে অনেকেই মুখ ফিরিয়ে নিচ্ছেন। যদি সরকারের পক্ষ থেকে রাস্তাগুলো সংস্কার করে তবে আরও ব্যবসার উন্নতি হবে। সেই সঙ্গে সরকারের আরও রাজস্ব বাড়বে।

জিএম/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS