Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

যশোর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৫
আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৬

ভারত ফেরত যাত্রীদের জন্য তুলে নেয়া হলো কোয়ারেন্টাইন

ভারত ফেরত যাত্রীদের জন্য তুলে নেয়া হলো কোয়ারেন্টাইন
ফাইল ছবি

যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে আসা ভারত ফেরত যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আর থাকতে হবে না।

বুধবার (৮ সেপ্টেম্বর) থেকে করোনা নেগেটিভ সনদপত্র থাকা যাত্রীদের বাড়িতে কোয়ারেন্টাইনে পাঠানো হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রায় ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর ল্যাবে করোনা পরীক্ষার নেগেটিভ সনদপত্র দেখালেই দুই দেশে অনায়াসে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। ভারতে করোনার ব্যাপক সংক্রমণের কারণে গত ২৬ এপ্রিল থেকে দুই সপ্তাহের জন্য সীমান্ত পারাপার বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার। এ সময় বিপুল সংখ্যক বাংলাদেশি আটকা পড়েন ভারতে। তাদের ভারতের পশ্চিমবঙ্গের উপহাইকমিশন থেকে বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে হচ্ছে। গত ২৬ এপ্রিল থেকে সেপ্টেম্বরের গত এক সপ্তাহে বেনাপোল বন্দর দিয়ে ৯ হাজার ৮৮ জন ভারত থেকে দেশে ফিরেছেন।

ভারতফেরত যাত্রীদের কষ্ট লাগবের জন্য তাদের ওপর আরোপিত বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শর্ত প্রত্যাহার করেছে স্বাস্থ্য বিভাগ। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা থেকে এ সংক্রান্ত একটি চিঠি যশোরে পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর) অধ্যাপক মো. নাজমুল ইসলাম স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, ভারত ফেরত যাত্রীদের আরটিপিসিআর ল্যাবে করোনাভাইরাস পরীক্ষার নেগেটিভ সনদপত্র দেখিয়ে নিজ বাড়িতে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ৮ সেপ্টেম্বর থেকে এ নির্দেশনা কার্যকর করা হবে।

তবে ১০ বছরের কম বয়সী যাত্রীদের ক্ষেত্রে করোনা নেগেটিভ সনদপত্র দেখাতে হবে না। যাত্রীদের শরীরে করোনা উপসর্গ থাকলে তাকে আইসোলেশনে থাকতে হবে। যারা ইতোমধ্যে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন। আরটিপিসিআর ল্যাবে পরীক্ষার মাধ্যমে তাদের হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে পাঠানোর ব্যবস্থা করতে হবে। তবে যাত্রীদের শরীরে করোনা উপসর্গ থাকলে তাকে আইসোলেশনে থাকতে হবে।

জেলা করোনা কমিটির আহ্বায়ক ও জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাতিল এবং হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছি। চিঠির নির্দেশনা অনুযায়ী বুধবার (৮ সেপ্টেম্বর) থেকে ভারত ফেরত যাত্রীদের আর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না। ফেরার আগে ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের অনুমতিও লাগবে না। যারা বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন। তাদের করোনাভাইরাস পরীক্ষার মাধ্যমে ছাড়পত্র দেয়া হবে।

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS