• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

গ্রীষ্মকালের ফেলন ডাল চাষে বাপার্ডের সফলতা

গোপালগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ আগস্ট ২০২১, ১৩:৩০
বাপার্ডের চাষ করা ফেলন ডালের ক্ষেত দেখছেন কর্মকর্তারা, ছবি : প্রতিনিধি

গ্রীষ্মকালে ফেলন ডাল চাষ করে সফলতা অর্জন করেছেন গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বাপার্ড)। এই ফেলন ডাল সাধারণত শীতকালে পটুয়াখালী, বরগুনা, ভোলা, লক্ষ্মীপুর, নোয়াখালীসহ দেশের উপকূলীয় অঞ্চলের জেলাগুলোতে হয়ে থাকে। কিন্তু বাপার্ড গ্রীষ্মকালে তাদের কৃষি খামারের অনাবাদী ২০ শতক জমিতে পরীক্ষামূলকভাবে ফেলন ডালের চাষ করে সফল হয়েছেন।

কথিত আছে, ১৯৭০ সালে প্রাকৃতিক দুর্যোগের সময় বিমান থেকে উপকূলীয় অঞ্চলে এই ডাল ফেলা হয়েছিল। সেই থেকে এই ডালের নাম ফেলন ডাল হয়েছে বলে জানিয়েছেন বাপার্ডের উপ-পরিচালক কৃষিবিদ তোজাম্মেল হক।

তিনি বলেন, গত ৩ মাস আগে আমরা বাপার্ডের কৃষি খামারে ২০ শতক জমিতে পরীক্ষামূলকভাবে এই ফেলন ডালের চাষ করি। ৩ মাসের মধ্যেই এখন এই ডাল গাছে ফলন ধরেছে। এই ডালে ২৫ থেকে ৩৫ ভাগ প্রোটিন ও ৫৪ থেকে ৫৮ ভাগ কার্বোহাইড্রেড রয়েছে। যা মানুষের ক্ষুধা নিবারণে সহায়তা করে। এছাড়া এ ডাল গাছের শিকড় বাকড়ে অনেক মডিউল বা গুটি থাকায় মাটির ঊর্বরতা বৃদ্ধি পায়। যার ফলে জমি থেকে এ ডাল উত্তোলনের পরে ওই জমিতে অন্য ফসলের চাষ করলে ফসলও ভালো ফলন হয়।

বাপার্ডের পরিচালক কৃষিবিদ মোঃ মাহমুদুন্নবী বলেন, শীতকালে উৎপাদিত ফেলন ডাল গ্রীষ্মকালে গবেষণামূলকভাবে চাষ করে আমরা সফল হয়েছি। এই ডাল খাদ্যের অন্যতম উপাদান প্রাণিজ আমিষের পাশাপাশি জনগণের উদ্ভিজ্জ আমিষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ জন্য আমাদের এ ফেলন ডাল চাষ করা উচিৎ। এ ডাল চাষে খরচও অনেক কম। আমরা চাচ্ছি দেশের উত্তরাঞ্চলের মানুষকে এ ডালের উপর প্রশিক্ষণ দিয়ে চাষাবাদে উদ্বুদ্ধ করতে।

বাপার্ডের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব শেখ মোঃ মনিরুজ্জামান আরটিভি নিউজকে বলেন, শুনেছি ফেলন ডাল শুধু শীতকালে উপকূলীয় অঞ্চলে চাষাবাদ করা হয়। কিন্তু এখন দেখলাম এটি গ্রীষ্মকালেও দেশের মধ্যাঞ্চলে চাষাবাদ করা সম্ভব। এটি বাড়ির আঙিনায় ও বিভিন্ন সড়কের পাশে চাষ করা যেতে পারে। এভাবে চাষ করলে দেশের দরিদ্র মানুষের উপকার হবে বা দারিদ্র্যতা দূর হবে। বাপার্ডের কাজই হচ্ছে প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে দেশের দারিদ্র্যতা দূরীকরণে কাজ করা। গ্রীষ্মকালে ফেলন ডাল চাষ আমাদের গবেষণারই একটি অংশ।
পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা সফল: মেয়র তাপস
ম্যারাথনে আলমগীর হোসেনের সফলতা
মানব মস্তিষ্কে চিপ স্থাপনে সফলতা পেলেন মাস্ক
ডিজিটাল বিজ্ঞাপনের সফলতায় প্রযুক্তির উদ্ভাবনে অ্যাডবিলিভ
X
Fresh