• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পটুয়াখালী লঞ্চঘাটে ঢাকাগামী যাত্রীদের ঢল

স্টাফ রিপোর্টার পটুয়াখালী, আরটিভি নিউজ

  ০১ আগস্ট ২০২১, ১৮:৫২
পটুয়াখালী লঞ্চঘাটে ঢাকাগামী যাত্রীদের ঢল
ছবি : আরটিভি

পটুয়াখালী লঞ্চঘাটে ঢাকাগামী যাত্রীদের ঢল নেমেছে। তবে এসব যাত্রীদের কারও মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বলাই নেই। যে যার মতন করে ডেকে কাপড় বিছিয়ে বসে পড়েছেন এবং এদের অধিকাংশ যাত্রীদের মুখে মাস্ক নেই এবং কারও কারও সঙ্গে মাস্ক থাকলেও তা আবার থুতনিতে ঝুলিয়ে রেখেছে। এদের দেখার কিংবা ঘাটে তদারকির করারও কাউকে দেখা যায়নি। এর ফলে ঢাকাগামী লঞ্চগুলোতে স্বাস্থ্যবিধি পুরোপুরি ভেঙে পড়েছে।

রোববার (১ আগস্ট) বিকেলে সরজমিনে গিয়ে এই চিত্র দেখা যায়। সরকার গার্মেন্টসসহ সব শিল্প প্রতিষ্ঠান খুলে দেয়া এবং সোমবার (২ আগস্ট) ভোর পর্যন্ত লঞ্চ চলাচলের অনুমতি দেয়ায় বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকরা তাদের চাকরি বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছেন।

সরেজমিনে দেখা যায়, রোববার (১ আগস্ট) বিকেলে পটুয়াখালী থেকে ঢাকার উদ্দেশ্যে ৩টি লঞ্চ ছেড়ে যায়। এর মধ্যে বিকেল সোয়া ৫টায় ছেড়ে যায় এমভি এ.আর খান-১, সাড়ে ৫টায় ছেড়ে যায় এমভি কুয়াকাটা-১ এবং সন্ধ্যা পৌনে ৬টায় ছেড়ে যায় এমভি কাজল-৭। প্রতিদিন লঞ্চেই ধারণ করা হয় অতিরিক্ত যাত্রী। স্বাস্থ্যবিধি মেনে নৌযান ও গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের নির্দেশনা থাকলেও কোনো কিছুর তোয়াক্কা না করে অতিরিক্ত যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছুটছে এসব নৌযান।

যাত্রীদের অভিযোগ, স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চলাচলের জন্য সরকার নির্দেশ দিলেও লঞ্চ কর্তৃপক্ষ তাদের খেয়াল-খুশি মত অতিরিক্ত যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করছে। অথচ সরকার ৬০ ভাগ ভাড়া বৃদ্ধি করেছে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে লঞ্চ চলার জন্য। কিন্তু লঞ্চ কর্তৃপক্ষ ভাড়াও বেশি নিচ্ছে এবং সরকারের নির্দেশনাও মানছে না।

এ বিষয়ে এমভি কুয়াকাটা-১ লঞ্চের সুপারভাইজার মো. হুমায়ুন কবির কাঞ্চন আরটিভি নিউজকে বলেন, ‘মাত্র একদিন লঞ্চ চলাচলের সুযোগ থাকার কারণে যাত্রীদের চাপ একটু বেশি। তবে আমরা স্বাস্থ্যবিধিসহ সরকারের সব ধরণের নির্দেশনা মেনে লঞ্চে যাত্রী উঠানো হচ্ছে এবং সরকারের কোনো নির্দেশনা অমান্য করা হচ্ছে না’।

বিআইডবিউটিএ’র সহকারী পরিচালক ও পটুয়াখালীর নদী বন্দর কর্মকর্তা মো. মহিউদ্দিন খানের সঙ্গে যোগাযোগ করলে তিনি আরটিভি নিউজকে বক্তব্য দিতে অপারগতা প্রকাশ করে বলেন, ‘আপনারা যা দেখেছেন তা-ই লিখে দেন।’

জিএম

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু
জলকেলির মধ্য দিয়ে কুয়াকাটায় সাংগ্রাইন উৎসব শুরু
দুই ঘণ্টা পর পটুয়াখালীতে বাস চলাচল শুরু
যমুনা নদী‌তে অষ্টমীর স্না‌নে পুণ্যার্থীদের ঢল
X
Fresh