Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

শেষ মুহূর্তের টুংটাং শব্দে মুখরিত কামার পল্লী

শেষ মুহূর্তের টুংটাং শব্দে মুখরিত কামার পল্লী
ছবি: আরটিভি নিউজ

দরজায় কড়া নাড়ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের অন্যতম ঈদুল আজহা। আর মাত্র এক দিন পরেই কোরবানির ঈদ। এই ঈদের অন্যতম কাজ হচ্ছে পশু কোরবানি করা। ঈদুল আজহাকে সামনে রেখে পশু জবাইয়ের সরঞ্জাম প্রস্তুতে ব্যস্ত সময় পার করছেন টাঙ্গাইলের কামার শিল্পের কারিগররা।

কয়লার দগদগে আগুনে লোহাকে পুড়িয়ে পিটিয়ে তৈরি করছেন সব ধারালো সামগ্রী। তবে এসব তৈরিতে এখনো আধুনিকতার কোন ছোঁয়া লাগেনি। পুরানো সেকালের নিয়মেই চলছে আগুনে পুড়ে লোহা হতে ধারালো সামগ্রী তৈরির কাজ। তবে দ্রব্য মূল্যের দাম কিছুটা বেশি এবং ঈদের বাকি আর মাত্র এক দিন। এরই মধ্যে জমে উঠেছে দা, কাচি, হাসুয়া, কোপা, ছুরি চাপাতির বেচাকেনা। ফলে এই মুহূর্তে ব্যস্ত সময় পার করছে কারিগররা।

কামারদের সঙ্গে কথা বলে জানা যায়, কাজের ব্যস্ততায় নিঃশ্বাস ফেলার সময় নেই। তারা পুরোদমে আগামী মঙ্গলবার (২০ জুলাই) পর্যন্ত কাজ চালিয়ে যাবেন বলে জানান তারা।

শান্ত কর্মকার আরটিভি নিউজকে বলেন, আমি প্রায় ৪০ বছর যাবত এ পেশায় জড়িত। কোরবানির ঈদ আসলেই আমাদের ব্যস্ততা বেড়ে যায়। আমরাও এ সময়ের অপেক্ষায় থাকি। দেশি চাপাতিগুলো কেজি হিসেবে বিক্রি হয় থাকে। প্রতি কেজি ওজনের চাপাতির দাম ৬০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। এছাড়া বিদেশি চাপাতির দাম ৭০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত।

বিশ্বাস বেতকা এলাকার ক্রেতা নাজমুল ইসলাম আরটিভি নিউজকে বলেন, কোরবানি ঈদের আর মাত্র এক দিন বাকি। তাই পশু জবাইয়ের সরঞ্জাম কেনার কাজটি সেরে নেয়া হচ্ছে।

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS