Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

পিরোজপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১২ এপ্রিল ২০২১, ২৩:০২
আপডেট : ১৩ এপ্রিল ২০২১, ০৮:২০

বাবুই পাখির ছানা নিধনে ৩ কৃষকের জেল

বাবুই পাখির ছানা নিধনে ৩ কৃষকে জেল

পিরোজপুরের ইন্দুরকানীতে বাবুই পাখির বাসা ভাঙা ও ছানা নিধনের অপরাধে তিন কৃষককে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ সোমবার (১২ এপ্রিল) দুপুরে পিরোজপুর জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট অশোক বিক্রম চাকমা ঘটনাস্থল পরিদর্শন করে বাবুই পাখি নিধনের বিষয়টির সত্যতা পেলে তিনি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলার ভবানিপুর গ্রামের কৃষক লুৎফর রহমানকে ১৫ দিন, সুনীল বেপারীকে ৭ দিন ও সুনীল মিস্ত্রীকে ৩ দিনের কারাদণ্ড দেন। আদালত বন্যপ্রাণি সংরক্ষণ আইনে এ দণ্ড প্রদান করা হয়।

এ বিষয়ে ইন্দুরকানী থানার অফিসার ইনচার্জ হুমায়ুন কবির জানান, গেল শনিবার ভবানিপুর গ্রামের কয়েকজন কৃষক তাদের জমির ধান খাওয়ায় তারা পাশের তাল গাছের বাবুই পাখির বাসা ভাঙা ও ছানা নিধনের অভিযোগে ওই তিন কৃষককে আদালত দণ্ড বিভিন্ন মেয়াদে জেল প্রদান করেন। প্রাপ্তদের জেল হাজতে প্রেরণের প্রস্তুতি চলছে।

উল্লেখ্য, উপজেলার ভবানিপুর গ্রামের হেমায়েত হোসেন মোল্লাসহ কয়েকজন কৃষক জমিতে বোরো ধান চাষ করেন। কিন্তু গত কয়েক দিন ধরে বাবুই পাখিসহ বিভিন্ন প্রজাতির পাখি তাদের জমির ধান খেয়ে ফেলছে। এতে ক্ষিপ্ত হয়ে রাগে ওই কৃষক তার ছোট ভাই লুৎফর রহমানকে ধানক্ষেতের পাশের দু’টি তাল গাছে থাকা বাবুই পাখির প্রায় দেড় শতাধিক বাসা ভেঙে পাখিগুলো মেরে ফেলার জন্য বলেন। তার নির্দেশ অনুযায়ী লুৎফর রহমান গত শনিবার স্থানীয় সুভাসসহ দু’জনকে সাথে নিয়ে তাল গাছে থাকা বাবুই পাখির বাসাগুলো ভেঙে ফেলে ছানাগুলো মেরে পাশের খালে ফেলা দেয়।

এসএস

RTV Drama
RTVPLUS